অবশেষে সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোট গণনা শুরু

0
63

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের দুই দিনব্যাপী নির্বাচনে ভোট গণনা অবশেষে শুরু হয়েছে। একইসঙ্গে ভোট গ্রহণের পর গণনা ছাড়াই সম্পাদক পদে এক প্রার্থীকে সম্পাদক পদে বিজয়ী ঘোষণার বিষয়টি প্রত্যাহার করা হয়েছে।

বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের নিরাপত্তায় শনিবার দুপুর পৌনে ৩টার দিকে এ ভোট গণনা শুরু হয়।

কোনো রকম ঝামেলা ছাড়াই বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল ৫টায় শান্তিপূর্ণভাবে দুই দিনের ভোটগ্রহণ শেষ হয়। পরে হট্টগোল ও হাতাহাতির ঘটনায় শুক্রবার ভোরে বন্ধ হয়েছিল ভোট গণনা।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচনে ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়। তবে ওই দিন ভোট গণনা দিনে হবে না রাতে হবে, এ নিয়ে দুই পক্ষে হট্টগোল, মারামারি ও বাগবিতণ্ডা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার রাতেই শাহবাগ থানায় হত্যাচেষ্টা ও ভাঙচুরের অভিযোগে মামলা হয়েছে। এরপর অভিযান চালিয়ে পুলিশ পাঁচজনকে গ্রেপ্তার করে।

শনিবার নির্বাচন পরিচালনাসংক্রান্ত উপকমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে ভোট গণনার পরেই দুঃখজনকভাবে বহিরাগতদের দিয়ে, মাস্তান শ্রেণি আমার ওপর চাপ সৃষ্টি করে লিখিত দিতে বাধ্য করা হয়। যদিও ইহা অর্থহীন ঘোষণা, তবুও কুট-তর্ক নিরসনের স্বার্থে সংশিষ্ট সকলকে বিষয়টি ‘ইগনোর’ করার জন্য অনুরোধ করা হলো। ভোট গণনা করেই ফলাফল ঘোষণা করা হবে।

দুই দিনব্যাপী নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণের পর ফলাফল ঘোষণা নিয়ে অনাকাঙ্ক্ষিত দৃশ্যের অবতারণা হয়। সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথী চাইছিলেন বৃহস্পতিবার রাতেই ভোট গণনা। তবে আওয়ামী লীগ সমর্থিত সম্পাদক প্রার্থী শাহ মনজুরুল হক শুক্রবার বেলা ৩টায় ‘দিনের আলোতে’ ভোট গণনা চাচ্ছিলেন। এ নিয়ে একপর্যায়ে দুপক্ষের সমর্থকদের মাঝে হট্টগোল শুরু হয়। শুক্রবার ভোরে মারামারির ঘটনাও ঘটে। যেখানে একজন সহকারী অ্যাটর্নি জেনারেলকে আক্রমণ করার ভিডিও ছড়িয়ে পড়ে। এখানে ‘বহিরাগতের হামলা’ হয়েছে বলে অনেকে দাবি করেন।

একপর্যায়ে গণনা ছাড়াই শুক্রবার সকালে নির্বাচন পরিচালনা উপকমিটির আহ্বায়ক সিনিয়র আইনজীবী আবুল খায়ের সম্পাদক পদে নাহিদ সুলতানা যুথীকে বিজয়ী ঘোষণা করেন। তিনি বলেন, ‘শুধুমাত্র নাহিদ সুলতানা যুথী সম্পাদক প্রার্থী উপস্থিত ছিলেন, তাই তাকে সম্পাদক পদে বিজয়ী ঘোষণা করা হলো। আজ তাকে সম্পাদক ঘোষণার বিষয়টি প্রত্যাহার করা হয়েছে।

এবারের নির্বাচনে সাত হাজার ৮৮৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।