সিরিজ জিততে বাংলাদেশের প্রয়োজন ১৭৫ রান

0
67

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের সামনে। সিরিজ জিততে হলে বাংলাদেশকে টপকাতে হবে ১৭৫ রানের পাহাড়সম লক্ষ্য।

শনিবার (৯ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে প্রথমে ব্যাট নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে করে লঙ্কানদের সংগ্রহ ১৭৪ রান। কুশল একাই করেছেন ৮৬ রান। টাইগার বোলারদের মধ্যে দুটি করে উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ ও রিশাদ হোসেন।

অঘোষিত ফাইনালে লঙ্কানদের হয়ে আজ ওপেনিংয়ে নামেন আভিষ্কা ফার্নান্দোর জায়গায় একাদশে সুযোগ পাওয়া ধনাঞ্জয়া ডি সিলভা ও কুশল মেন্ডিস। দেখেশুনেই খেলতে থাকেন তারা। প্রথম ৩ ওভারেই তুলে নেন ১৮ রান। কিন্তু এরপরেই ঘটে ছন্দপতন। দলীয় ১৮ রানে ধনাঞ্জয়া ডি সিলভা সাজঘরে ফিরে গেলে ভেঙে যায় এই জুটি।

১২ বলে ৮ রান করা ধনাঞ্জয়া ডি সিলভা তাসকিন আহমেদের গুড লেন্থের বলে মিড উইকেটে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

ধনাঞ্জয়া ডি সিলভার বিদায়ের পর কামিন্দু মেন্ডিসকে নিয়ে জুটি গড়েন কুশল মেন্ডিস। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে শ্রীলঙ্কা। তবে বেশিদূর এগোনোর আগেই এই জুটিকে থামান রিশাদ হোসেন। রিশাদ হোসেনের বলে লং অফে শরিফুল ইসলামের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান ১২ বলে ১২ রান করা কামিন্দু মেন্ডিস। তার বিদায়ে ভাঙে ৩৪ রানের জুটি।

কামিন্দু মেন্ডিসের পর ক্রিজে আসেন নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা ওয়ানিন্দু হাসারাঙ্গা। কুশল মেন্ডিসের সঙ্গেও তিনিও চড়াও হতে থাকেন বাংলাদেশি বোলারদের ওপর। এই জুটিতে ভর করে ১১ ওভার ৫ বলে দলীয় শতক তুলে নেন শ্রীলঙ্কা।

এর মাঝেই প্রথম ম্যাচের পর আজও ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন লঙ্কান ওপেনার কুশল মেন্ডিস। বাংলাদেশের বিপক্ষে আজ তিনি ৩৫ বলেই তুলে নেন অর্ধশতক।

এই দুই ব্যাটারের জুটিতে বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল লঙ্কানরা। অবশেষে এই জুটিকে থামান মুস্তাফিজুর রহমান। মুস্তাফিজুর রহমানের বলে থার্ড ম্যানে শরিফুল ইসলামের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার বিদায়ে ভাঙে ৫৯ রানের জুটি।

১১১ রানে ৩ উইকেট হারানোর পর চারিথ আসালাঙ্কার সঙ্গে জুটি বাঁধেন কুশল মেন্ডিস। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি টাইগার পেসার শরিফুল ইসলাম। শরিফুল ইসলামের বলে মুস্তাফিজুর রহমানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান ৫ বলে ৩ রান করা চারিথ আসালাঙ্কা।

চারিথ আসালাঙ্কার পর সাজঘরে ফিরে যান অর্ধশতক তুলে নেওয়া কুশল মেন্ডিসও। ভয়ঙ্কর হয়ে ওঠা কুশল মেন্ডিসকে ফেরান তাসকিন আহমেদ। তাসকিন আহমেদের বলে মিড উইকেটে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা কুশল। আউট হওয়ার আগে করেন ৫৫ বলে ৮৬ রান।