খুলেছে পোস্তগোলা সেতু, চলছে যানবাহন

0
131

১৫ দিন পর খুলে দেওয়া হয়েছে রাজধানীর পোস্তগোলা সেতু (বুড়িগঙ্গা-১)। এ ক’দিন সেতুটিতে সংস্কার কাজ চলছিল।

রাজধানীতে অন্যতম প্রবেশদ্বার খ্যাত সেতুটি দিয়ে চলাচল করতে না পেরে ভোগান্তিতে পড়তে হয়েছিল দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের।

সেতুটির কার্যক্ষমতা বাড়াতে গত ২২ ফেব্রুয়ারি থেকে এটির সংস্কার কাজ শুরু হয়। সংস্কার চলে ৮ মার্চ পর্যন্ত। এই সময়ে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে ব্যবহাকারী যানবাহনগুলোকে বিকল্প সেতু অর্থাৎ বাবু বাজার সেতু দিয়ে চলাচল করতে হয়েছে। সেতুটি সংস্কারে কাজ করে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর।

সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ সবুজ উদ্দিন খান গণমাধ্যমে জানান, পোস্তগোলা সেতুর ক্ষতিগ্রস্ত দুটি গার্ডার মাইক্রো কংক্রিট দিয়ে সংস্কার করা হয়েছে। এর ফলে আয়ুষ্কাল শেষ না হওয়া পর্যন্ত আর সেতুর সংস্কার কাজে হাত দিতে হবে না।

এর আগে সড়ক ও জনপথ বিভাগ এক গণবিজ্ঞপ্তিতে ২২ ফেব্রুয়ারি থেকে পোস্তগোলা সেতুর রুটিন সংস্কারের অংশ হিসেবে রেট্রোফিটিং ও দুটি গার্ডার মেরামত শুরু করার কথা জানায়। সংস্কার কাজের জন্য পোস্তগোলা ব্রিজ বন্ধ থাকতে পারে ৮ মার্চ পর্যন্ত। মেরামত চলাকালীন দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই মহাসড়ক ব্যবহারকারী যানবাহনকে বিকল্প পথ ব্যবহারের অনুরোধ জানানো হয়।

ডিএমপির ট্রাফিক পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার আসমা সিদ্দিকা মিলি গণমাধ্যমকে বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আজ বুড়িগঙ্গা সেতু-১ (পোস্তগোলা সেতু) চালু হয়েছে।