নওগাঁয় আর্ত মানবতার সেবায় হেল্পলাইন হ্যালো নওগাঁ

0
679

মোঃ সুইট হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ আর্ত মানবতার সেবাই সবসময়” এই স্লোগান কে সামনে রেখে ২০০০ সালে যাত্রা শুরু হয় স্বেচ্ছাসেবী সংগঠন “হেল্পলাইন হ্যালো নওগাঁ”র! স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, গরীব মেধাবীদের উপবৃত্তি প্রদান, অসহায় অসুস্থদের আর্থিক ও মানবিক সাহায্য প্রদান সহ শিক্ষা প্রসারেও হেল্পলাইন হ্যালো নওগাঁ অগ্রগণ্য ভূমিকা রেখে চলেছে প্রতিনিয়ত।

হেল্পলাইন হ্যালো নওগাঁ সংগঠনের সম্মানিত সদস্যবৃন্দ নওগাঁ সহ এর আশেপাশের জেলাগুলোতে এবং বাংলাদেশের যে কোনো জায়গায় রক্তের প্রয়োজনে এগিয়ে আসার চেষ্টা করে আসছে অসংখ্য মানুষ রক্তের প্রয়োজনে হেল্পলাইন হ্যালো নওগাঁ -র ভূমিকা নিতান্তই প্রশংসনীয়। মানবিক সাহায্যের ক্ষেত্রেও যথারীতি এগিয়ে আসে সংগঠনটি।

কয়েকটি উল্লেখযোগ্য উদ্যোগগুলোর মধ্যে; গত ১৩ই ফেব্রুয়ারী নওগাঁ জেলার অন্তর্ভুক্ত ভীমপুর পশ্চিমপাড়া মোহাম্মদ লতিবের স্ত্রী গরীব, অসহায় অসুস্থ ব্যক্তিকে আর্থিক ও মানবিক ভাবে সাহায্য করে সংগঠনটি। এলাকার মানুষের সাহায্যের তথ্যের ভিত্তিতে সেখানে এগিয়ে আসে হেল্পলাইন হ্যালো নওগাঁ। তার প্রয়োজনীয় চিকিৎসার জন্য সংগঠনের সম্মানিত দুইজন সদস্য সার্বক্ষণিক তার পাশে থেকে আর্থিক ভাবে সহযোগীতা, অসুস্থ ব্যক্তিকে তত্ত্বাবধানে সংগঠনের সদস্যরা।

গতমাসে নওগাঁ জেলারই অপর একটি গ্রাম শিকারপুরে গ্রামে সমীর উদ্দীন নামে একজন ব্যক্তি ভয়ানক দুর্ঘটনার কবলে পড়ে। একটি নির্মানাধীন বিল্ডিংয়ের দু’তলা থেকে পড়ে তার শরীরে রড ঢুকে যাওয়ায় তিনি গুরুতর আহত হোন, সেখানেও এগিয়ে আসে হেল্পলাইন হ্যালো নওগাঁ অসুস্থ ব্যাক্তিকে অপারেশন, ঔষধ পত্র সহ চিকিৎসার যাবতীয় খরচ বহন করে হেল্পলাইন হ্যালো নওগাঁ। সবগুলোর অর্থায়নই করা হয় সংগঠনেরই কয়েক হাজার উদ্দমী সদস্যদের অর্থ প্রদান সাপেক্ষে। প্রত্যেকের সাহায্যের আগ্রহেই সম্ভব হয় চিকিৎসার যাবতীয় অর্থায়ন।

এখানেই থেমে নেই সংগঠনটি প্রতিনিয়ত তাদের কাজের পরিধি বারিয়েছেন হেল্পলাইন হ্যালো নওগাঁর সাহায্যের হাত পৌঁছে গেছে গত ০৩/০২/২৪ তাং ভীমপুর গ্রামের গরীব মেধাবী শিক্ষার্থী জাকিরের কাছেও। টাকার অভাবে তার লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম ছিলো। অর্থা অভাবে নওগাঁ সরকারি কলেজে তৃতীয় বর্ষে অধ্যায়নরত এই শিক্ষার্থীর পরীক্ষার জন্য ফরম পূরণ করতে পারছিলো না এগিয়ে আসে হেল্পলাইন হ্যালো নওগাঁ। তার ফরম পূরণের জন্য প্রয়োজনীয় টাকা সংগঠনটির সম্মানিত সদস্যরা তাদের নিজস্ব উদ্যগে ব্যবস্থা করে দেয়। শিক্ষার প্রসারে হেল্পলাইন হ্যালো নওগাঁ আয়োজন করে অনলাইন সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, ইংরেজীর দক্ষতা বাড়ানোর জন্য অনলাইন ক্লাস এছাড়াও নিজস্ব অর্থায়নে হেল্পলাইন হ্যালো নওগাঁর মহাদেবপুর উপজেলার নওহাটায় গড়ে তুলেছে “নওহাটা পাবলিক লাইব্রেরি’। যেটি যাত্রা শুরু করে ২০২৩ সালের ২৩ এপ্রিল। গ্রন্থাগারটির জন্য প্রয়োজনীয় বই সহ নানাবিধ উপকরণের মাধ্যমে স্বয়ংসম্পূর্ণ করার কাজ চলমান। নওগাঁ জেলার মানুষের অনেক দিনের স্বপ্ন নওগাঁ জেলায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। আর সেই স্বপ্নপূরণের নিমিত্তেও নওগাঁ জেলার স্বপ্নাতুর মানুষের সেচ্ছাসেবী প্রতিনিধি হিসেবে কাজ করে যাচ্ছে সংগঠনটির সম্মানিত সদস্যবৃন্দ। যথোপযুক্ত জায়গায় অর্থাৎ নওগাঁর নওহাটায় পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলনে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে সংগঠনটি। সবমিলিয়ে মানুষের কল্যাণে, নানা প্রতিবন্ধকতা কে পাশকাটিয়ে মাথা উচ্চু করে মানবতার সেবার প্রতিশ্রুতি নিয়ে সামনে এগিয়ে যাচ্ছে হেল্পলাইন হ্যালো নওগাঁ । আর্থিক ভাবে স্বয়ংসম্পূর্ণতা বা নিজস্ব কোনো ফান্ড না থাকার পরও সংগঠনের সম্মানিত সদস্যরা এগিয়ে আসে প্রতিটি সাহায্যে। উল্লেখ্য যে, অর্থের অভাবে এলাকার কোন অসহায় অসুস্থ মানুষ যেন মৃত্যুবরণ না করে এর জন্য সংগঠনকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন সংগঠনটির সাধারণ পরিষদের সম্মানিত সদস্য জনাব মোহাম্মদ রেনাউল হক। এছাড়াও সম্মানিত কোষাধ্যক্ষ মো: আনসার আলী আর্থিক বিষয়গুলো নিশ্চিত করে যাচ্ছে প্রতিনিয়ত। সবমিলিয়ে একটি পূর্ণাঙ্গ সংগঠন হিসেবে আর্ত ও মানবতার সেবাতে এগিয়ে যাচ্ছে হেল্পলাইন হ্যালো নওগাঁ।