পৌষের ঠান্ডায় কাঁপছে পোরশাবাসী

0
96

ইসমাইল হোসেন পোরশা নওগাঁ: বিগত কয়েকদিন থেকেই পৌষের তীব্র শীতে পোরশার জনজীবন স্থবির হয়ে পড়েছে। হতদরিদ্র মানুষেরা হয়ে পড়েছেন অসহায়।

আজ রবিবার ১৪ জানুয়ারি ২০২৪ বিভিন্ন এলাকা ঘুরে এসে জানা যায় অসহনীয় শীতের ঠান্ডায় খেটে খাওয়া মানুষেরা যেন দিশেহারা। রাস্তাঘাটে দেখা যাচ্ছে না তেমন কোন লোকজন। দূরপাল্লার যানবাহনগুলো চলছে প্রায় যাত্রীবিহীন। একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না এলাকার জনগণ।

খেটে খাওয়া রিক্সাচালক দিনমজুর মাঠে-ঘাটে কাজের সন্ধানে বের হচ্ছেন না থাকতে হচ্ছে অনাহারে।

এই পোরশা এলাকায় কয়েক দিন ধরেই ৮ থেকে ১২,১৫ পর্যন্ত তাপমাত্রা বিরাজ করছে। মাঠে খেটে খাওয়া একজন দেনমজুরের সঙ্গে কথা বলে জানা যায় তিনি এ ঠান্ডায় বের হতে পারছেন না বাজার করতে পারছেন না আহা আর অর্ধাহারে দিনাতিবাদ করছেন। অপরদিকে হাটবাজারে পুরাতন গরম কাপড় কেনা বেচার ধুম পড়ে গেছে এবং রাস্তাঘাটে কোথাও কোথাও খরকুটা জ্বালিয়ে আগুন পোহাচ্ছেন জনগণ । এভাবে তারা ঠান্ডা নিবারণ করতেছে।

এই অবস্থা বিরাজ করলে মানুষের দুর্ভোগ আরো বেড়ে যাবে বলে আশঙ্কা করছেন তারা। এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের কাছে কথা জানতে চাইলে বলেন এই অবস্থা আরো কয়েকদিন চলবে। অন্যান্য বছরের তুলনায় এবার শীতের তীব্রতা অনেক বেশি। কোন কোন দিন সূর্যের আলো দেখাই যাচ্ছে না। মাঝে মাঝে হিমেল হাওয়া বয়ে যাচ্ছে এতে বৃদ্ধ শিশুদের বিভিন্ন রোগে ভুগছেন।