পোরশায় কামিল মাদ্রাসার ছবক প্রদানের শুভ উদ্বোধন

0
87

ইসমাইল হোসেন, পোরশা নওগাঁ: ছবক প্রদানের শুভ উদ্বোধনের মাধ্যমে পলাশবাড়ী চাচাই বাড়ি কামিল মাদ্রাসার হাদিস বিভাগের শ্রেণী কার্যক্রম শুরু করা হয়।

আজ বৃহস্পতিবার ১১ই জানুয়ারি ২০২৪ বেলা ১১ঃ০০ টায় পোরশা উপজেলার পলাশবাড়ী চাচাই বাড়ি কামিল শ্রেণীর হাদিস বিভাগের প্রথম শ্রেণীর কার্যক্রম এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা আজিজুল ইসলাম এর সভাপতিত্বে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে হাদিস বিভাগের সবক প্রদানের মাধ্যমে শুভ উদ্বোধন করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর মোহাম্মদ আব্দুর রশিদ।

শুরুতেই মুরসালিন আলিম শ্রেণীর শিক্ষার্থীর কোরআন তেলাওয়াত ও শিক্ষার্থীর মঞ্জিলা খাতুন দাখিল দশম শ্রেণীর শিক্ষার্থীর নাতে রাসুল পাঠ করেন।

২০২১ ও ২২ শিক্ষাবর্ষের হাদিস বিভাগ প্রথম পর্বের শিক্ষার্থীদের একটি হাদিস ঘন্টা ব্যাপী বর্ণনার মাধ্যমে নতুন বর্ষ ২০২৪ এর শিক্ষা কার্যক্রম শুরু করেন তিনি।

 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মাজেদ আলী ও সাবেক প্রাণিসম্পদ কর্মকর্তা নইমুদ্দিন, বুধুরিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ মমতাজ উদ্দিন, বারিন্দা শেখ পাড়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল হোসেন, জবাই ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সহ কাঁদিপুর নারায়নপুর দাখিল মাদ্রাসার সুপারেনটেনডেন্ট মাওলানা রুহুল আমিন সহ অন্যান্য অধ্যক্ষ ও দ্বীনি ইসলামী প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের শিক্ষক বৃন্দ কামিল ক্লাসের ছাত্র-ছাত্রী সহ অন্যান্য ক্লাসের ছাত্র-ছাত্রী এলাকার গণ্যমান্য ব্যক্তি ও আওয়ামী লীগের ইউনিয়ন সভাপতি হারুনার রশিদ ও সাধারণ সম্পাদক,

এলাকায় একটি কামিল মাদ্রাসা প্রতিষ্ঠিত হওয়া একান্ত প্রয়োজন লক্ষে অত্র এলাকার ফাজিল মাদ্রাসার অধ্যক্ষদের উৎসাহ ও অনুপ্রেরণায় হযরত মাওলানা মোস্তফা হামিদী রহমাতুল্লাহ আলাইহির প্রতিষ্ঠিত এই মাদ্রাসাটি আজ কামিলে উন্নিত হওয়ায় সবার মাঝে খুশির আমেজ লক্ষ্য করা যায় বলে বক্তব্য রাখেন তারা।

ফাজিল পাস করা অনেক শিক্ষার্থী আজ প্রতিষ্ঠান না থাকায় উচ্চতর কামিল ডিগ্রী অর্জন করতে পারেন নাই বা পারতেছেন না। মাদ্রাসাটি কামিলে উন্নীত হওয়ায় পোরশা সাপাহার নিয়ামতপুর পত্নীতলা মহাদেবপুর উপজেলার সকল ফাজিল মাদ্রাসার ফাজিল শিক্ষার্থীরা সহজেই এ কামিল ডিগ্রী অর্জন করার সুযোগ পাবে বলে আশা করেন তারা।