আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট উদ্যোগে মাদ্রাসার শিক্ষাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

0
59

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ ময়মনসিংহের নান্দাইল উপজেলার বৃহৎ ঐতিহ্যবাহী মানব সেবা মূলক আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট শিক্ষাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এটি মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট কর্তৃক ২য় শিক্ষাবৃত্তি পরীক্ষা। এর আগে ২০২২ সাল থেকে এই শিক্ষা বৃত্তির যাত্রা শুরু হয়েছিলো।

রোববার (২৪ ডিসেম্বর) আফতাব উদ্দিন দাখিল মাদ্রাসায় সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনায় এই শিক্ষাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১৬টি মাদরাসার ১৫৮জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এরমধ্যে অষ্টম শ্রেণির ১০৩জন ও ৫ম শ্রেণির ৫৫ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। শিক্ষাবৃত্তি পরীক্ষায় ৫ম শ্রেণির মেধা তালিকায় ১ম থেকে ২০ তম এবং অষ্টম শ্রেণির মেধা তালিকায় ১ম থেকে ৩০ম পর্যন্ত প্রত্যেককে এককালীন শিক্ষাবৃত্তি প্রদান করা হবে বলে জানা গেছে।

মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের সেক্রেটারি জেনারেল মো. ওয়ালিউল্লাহ বলেন, মাদরাসার শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্যই এই শিক্ষাবৃত্তি চালু করা হয়েছে।

ট্রাস্টের কো-অর্ডিনেটর মাওলানা তারিক জামিল বলেন,২য় বারের মত শিক্ষাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় ১৬টি মাদরাসার ১৫৮জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। মাদ্রাসা শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের জন্য আমরা এ বৃত্তি পরীক্ষার ব্যবস্থা করেছি।

পরীক্ষায় হল সুপারের দায়িত্ব পালন করেন মাওলানা আশিকুল ইসলাম, সার্বিক ব্যবস্থাপনায় ও কেন্দ্র সচিবের দায়িত্ব পালন করেন মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের কোষাধ্যক্ষ মাওলানা আব্দুস সাত্তার। এ সময় পরীক্ষা হল পরিদর্শন করেন মাওলানা আফতাব উদ্দিন দাখিল মাদ্রাসার চিফ এডভাইজার লেখক গবেষক ও ইসলামি চিন্তাবিদ অধ্যক্ষ মো.মোহিবুল্লাহ আজাদ।