ভোলায় অস্বাস্থ্যকর পরিবেশে ফুটপাত ও রেস্তেরাঁয় বিক্রি হচ্ছে খাবার, দেখার কেউ নাই

0
165

ইয়ামিন হোসেন, ভোলা: ভোলা জেলার সদর উপজেলার বিভিন্ন বাজারে ও গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে অবাধে গড়ে উঠছে খাবারের দোকান-রেস্তোরাঁ। নিয়ম-কানুনের বালাই নেই এসব ব্যবসা প্রতিষ্ঠানে। অধিক মুনাফার লোভে রেস্তোরা পরিচালকরা অস্বাস্থ্যকর পরিবেশে অখাদ্য, বাসি, পচা খাবার পরিবেশন করছে ভোক্তাদের সামনে। সঙ্গে ফুটপাথ ঘিরেও গড়ে উঠছে অনেক খাবারের দোকান। নিরাপদ খাবারের অভাবে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে উপজেলার হাজার হাজার মানুষ।

উপজেলার অন্যতম ব্যস্ততম এলাকা ইলিশা ফেরিঘাট, ভেদুরিয়া ফেরিঘাট, ও লঞ্চঘাট, শহরের নতুন বাজার, সদর রোডে অনিয়মভাবে পরিচালিত হচ্ছে অর্ধশত রেস্তোরাঁ। বিকাল হলেই সড়কের পাশে ফুটপাত দখল করে বিভিন্ন মুখরোচক খাবারের দোকানের পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। ভোলা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট নতুনবাজার শাহী হালিম, প্রোপাইটার মোঃ আকবার, প্রতিদিন বিকাল থেকে রাত পর্যন্ত ফুটপাতে বিক্রি করেন হালিম। গলাকাটা দামে ২০০/২৫০/৩০০ টাকার উপরেও বিক্রি করেন বলে অভিযোগ রয়েছে। তবে এ দামে বিক্রি করলেও ক্রেতারা কোন অভিযোগ করলে, বিক্রেতার হাতে হেনেস্তা হতে হয় বলে অভিযোগ করেছেন অনেকে।

শুভ নামের এক ক্রেতা বলেন, নারী কাস্টমার দেখলেই গলাকাটা দাম রাখেন। কোন অভিযোগ করলে বিভিন্ন আপত্তিকর মন্তব্য করা হয়।

কবির হোসেন নামের এক ক্রেতা বলেন, আমরা ৫জনে হালিম অর্ডার দিয়েছি, হালিম থেকে পোড়া গন্ধ আসছে, অভিযোগ করায়, দোকানদার বললো খাইলে খান, না খেলে টাকা দিয়ে চলে যান। ভোলার শহরের গুরুত্বপূর্ণ এলাকা এবং প্রশাসনের নাকের ডগায় যদি এমন হয়। তাহলে অন্য স্থানে ক্রেতারা কতটা জিম্মি বুঝে নিন বলেও জানান তিনি।

রাস্তা দখল করে বিকাল হতেই ভ্রাম্যমাণ ভ্যানগাড়ী বসিয়ে নতুনবাজার, সদর রোড চলে অস্বাস্থ্যকর খাবার বিক্রির প্রতিযোগিতা। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হালিম, পেয়াজু, পুড়ি, সিঙ্গারা বিভিন্ন ছোলা বুট খোলা বাজারে বিক্রি হচ্ছে। মবিল দিয়ে তৈরি বিশেষ তেল, পুড়া তেলের তৈরি খাবার ও ফুটপাতের খোলা খাবারে নানা ধরনের জীবাণুর কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন অনেকে।

এসব বিষয়ে দেখাশোনার দায়িত্বে থাকা উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর এর ভুমিকা নিয়েও প্রশ্ন তুলেছে সচেতন মহল।

তাদের নাকের ডগায় এসব অস্বাস্থ্যকর খাবার গলাকাটা দামে বিক্রি হলেও নেই তাদের ভুমিকা।

সূত্রে জানা যায়, একটি রেস্তোরাঁ স্থাপনের জন্য বিধি মোতাবেক সিভিল সার্জনের কাছ থেকে লাইসেন্স নিতে হয়। সেই সাথে ব্যবসা পরিচালনার জন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কাছ হতে ট্রেড লাইসেন্স ও সিভিল সার্জনের কাছ হতে রেস্তোরাঁয় কর্মরত শ্রমিকদের ফিটনেস সার্টিফিকেট নিতে হয়। ভোলার কয়টি রেস্তেরা-ই আছে এমন সনদ? না থাকলেই বা ব্যবস্থা নিচ্ছে না কেনো?

বেশ কয়েকটি রেস্তোরাঁ ঘুরে দেখা যায়, কিচেন রুমের অবস্থা খুবই খারাপ। এর সাথে প্রতিটি রেস্তোরাঁয় স্বল্প বেতনের কর্মচারী হিসেবে শিশু শ্রমিকদের বেছে নেওয়া হয়। প্রতিটি রেস্তোরাঁয় নিম্নমানের পণ্য ব্যবহার করা হয়। খাবার মুখরোচক করতে ব্যবহৃত হয় নানা ধরনের কেমিক্যাল। রোগাক্রান্ত পশু-পাখির মাংস ও ভোক্তাদের খাবার হিসেবে ব্যবহার করা হয়। অভিযানের খবর পেলেই রেস্তোরাঁ বন্ধ করে গা ঢাকা দেয় অনেকে। অবাদে গড়ে উঠা এসব রেস্তোরাঁর কারণে স্থানীয় পরিবেশের উপরও হুমকি তৈরি হচ্ছে। অনেকেই ঝুঁকিপূর্ণভাবে ফুটপাতের উপর গ্যাসের বোতল (জ্বালানি) ব্যবহার করায় তা বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঝুঁকিতে সাধারণ মানুষের হতাহতেরও আশঙ্কা রয়েছে।