আত্রাইয়ে দুটি সেতুর অভাবে লাখ লাখ মানুষের দুর্ভোগ, নৌকাই একমাত্র ভরসা

0
129

আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁর আত্রাই নদী ও বিল বেষ্টিত উপজেলা। এই উপজেলার আত্রাই নদীর সমসপাড়া ফেরিঘাট ও ছোট যমুনা নদীর আটগ্রাম ভুপনার ঘাটে দুটি সেতুর অভাবে এখনোও নৌকাতেই ভরসা করতে হয় শতাধিক গ্রামের কয়েক লাখ মানুষকে। বছরের পর বছর বিভিন্ন সময়ে এই দুটি ঘাটে সেতু নির্মাণের প্রাথমিক বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হলেও আজও দৃশ্যমান কোন কাজ শুরু না হওয়ায় হতাশ এই অঞ্চলের বাসিন্দারা।

সমসপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম বলেন, নাটোরের উত্তরা গণভবন থেকে সড়ক পথে বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত তার কাচারিবাড়ি পতিসরের সঙ্গে সরাসরি সহজ যোগাযোগ মাধ্যমে হচ্ছে ভাঙ্গাজাঙ্গাল হয়ে সমসপাড়া দিয়ে চলাচলের পথ। কিন্তু আত্রাই নদীর ভাঙ্গাজাঙ্গাল-সমসপাড়া খেয়াঘাটে একটি সেতুর অভাবে সেই সহজ পথ কঠিন হয়ে আছে।

নদীর দক্ষিণ পাশের কয়েকটি গ্রামে থেকে মাধ্যমিক পর্যায়ের শতাধিক শিক্ষার্থীদের ঝড় বৃষ্টি উপেক্ষা করে প্রতিদিন খেয়াঘাটের নৌকা পাড়ি দিয়ে সমসপাড়া স্কুলে আসতে হয়। বর্ষা মৌসুমে অনেক শিক্ষার্থীকে ঘাটে এসে নৌকা পার হওয়ার সময় পড়ে গিয়ে পোশাক নষ্ট করে স্কুলে আসতে দেখা গেছে। এখানে একটি সেতু নির্মাণ এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি। এ দাবি বাস্তবায়িত হলে পাল্টে যাবে এলাকার জনমানুষের জীবন যাত্রার মান।

বিশা ইউনিয়নের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তোফা বলেন, নদীর দক্ষিণ পাশের সকল মানুষদের নদীর উত্তর পাশের সমসপাড়া বাণিজ্য কেন্দ্রে যেতে হয়। এখানে একটি সেতুর অভাবে আমার ইউনিয়ন বিভক্ত হয়ে রয়েছে। সেতুটি নির্মাণ হলে এক সূতায় গ্রথিত হবে সমগ্র ইউনিয়ন।

আটগ্রামের বাসিন্দা শিক্ষক মতিউর রহমান বলেন, আটগ্রাম ভুপনার ঘাট দিয়ে প্রতিদিন ২০-২৫ গ্রামের বাসিন্দাদের নিজ উপজেলা আত্রাই, রাণীনগর ও নওগাঁসহ দেশের বিভিন্ন স্থানে যেতে হয়। আর এখানে পারাপারের জন্য একমাত্র ভরসাই নৌকা। অনেক সময় নৌকার যাত্রী পর্যাপ্ত না হলে নৌকা চলে না। তাই পার হওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়। এখানে একটি ব্রিজ নির্মাণ করা হলে লাঘব হবে এ জনপগের লাখ লাখ মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ বলেন, এই দুই ঘাটে সেতু নির্মাণের জন্য প্রস্তাব পাঠানো হলে তা বাতিল করা হয়েছে। আবার নতুন করে প্রস্তাব উপর মহলে পাঠাবো। সেই প্রস্তাব যদি অনুমোদিত হয় তাহলে দুই ঘাটে সেতু নির্মাণের প্রাথমিক কাজ শুরু করা সম্ভব হবে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ার হোসেন হেলাল বলেন, দুই ঘাটে দুটি সেতু নির্মাণ ওই অঞ্চলের শতাধিক গ্রামের লাখ লাখ মানুষের বহু বছরের প্রাণের দাবী। আমি এমপি হওয়ার পর থেকে মহান জাতীয় সংসদে দুটি ঘাটে দুটি সেতু নির্মাণের দাবী জানিয়ে আসছি। দুটি সেতুর অভাবে এই অঞ্চলগুলো উন্নয়নের মহাসড়কে যুক্ত হতে পারছে না। এই অঞ্চলগুলো পিছিয়ে রেখে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব নয়। তাই দ্রুত দুটি ঘাটে দুটি সেতু নির্মাণের জন্য আমি মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জানাচ্ছি।