জুটি বাঁধলেন দেশসেরা তীরন্দাজ রোমান–দিয়া

0
147

মো. ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: খেলার মাঠের পর এবার সংসার জীবনে জুটি বাঁধলেন দেশ সেরা তীরন্দাজ রোমান সানা ও নীলফামারীর মেয়ে দিয়া সিদ্দিকী।

বুধবার (৫ জুলাই) নীলফামারী আশা কমিউনিটি সেন্টারে উভয় পরিবারের সদস্য ও আর্চারি ফেডারেশনের কর্মকর্তাদের উপস্থিতিতে ধুমধামের সাথে বিয়ে সম্পন্ন হয় তাদের।

বাংলাদেশে আর্চারির নাম বললেই যাদের কথা চলে আসে তারা হলেন খুলনা জেলার রূপসা উপজেলার রোমান সানা এবং নীলফামারী সদর উপজেলার মেয়ে দিয়া সিদ্দিকী। এরা দু’জনেই দেশ ও দেশের বাইরে খেলে একাধিকবার সফল তীরন্দাজ হয়েছেন, বয়ে এনেছেন দেশের সুনাম।

পরিবার সূত্র জানায়, বিকেএসপি থেকে ন্যাশনাল ক্যাম্পে আসার পর আর্চার রোমান সানার সঙ্গে পরিচয় হয় দিয়া সিদ্দিকীর। প্রথম পর্যায়ে শুধু পরিচয় থাকলেও একপর্যায়ে তা গড়ায় প্রেমের সম্পর্কে। এখন পারিবারিকভাবে ঘর বাঁধলেন বিশ্ব মাতানো তুখোড় এ দুই তিরন্দাজ। যারা এরই মধ্যে দেশের হয়ে জিতেছেন সোনা, রুপা, ব্রোঞ্চসহ শিরোপা।

বিয়ের অনুষ্ঠানে দিয়া সিদ্দিকী বলেন, ‘আমি সবসময় আমার ব্যক্তিজীবনকে আমার ক্যারিয়ার থেকে দূরে রেখেছি। বিয়ের পরও ইনশা আল্লাহ তাই হবে। আমরা দুজনে জুটি হয়ে আগে যেমন পারফরম্যান্স করেছি, বিয়ের পরও করবো ইনশা আল্লাহ। আপনারা দোয়া করবেন।’

দিয়া আরও বলেন, ‘আসলে প্রথম দিকে যখন পরিচয় হয় আমি উনাকে (রোমান সানা) ভাইয়া বলেই জানতাম। পরে যখন উনি প্রস্তাব দিলেন তখন একটা সম্পর্ক হয়ে গেলো। তার ব্যবহার, চলাফেরা আমারও ভালো লাগল। এই আরকি। সবাই দোয়া করবেন।’

বিয়ের পর অনুভূতি জানতে চাইলে রোমান সানা বলেন, ‘এটা সত্যি যে প্রেমের প্রস্তাবটি আমিই প্রথম দেই। সেটা আজকে পরিপূর্ণতা পেল। আল্লাহ পাকের কাছে শুকরিয়া আদায় করছি। আমি মনে করি, বিয়ের পর বরকত বাড়ে। আশা করি, ইনশা আল্লাহ, আমরা দুজন মিলে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব যেন বাংলাদেশকে আর্চারিতে অন্য লেভেলে নিয়ে যেতে পারি।

রোমান সানা আরও বলেন, ‘সব সময় আমরা চেষ্টা করেছি একে অন্যের পাশের থাকতে। আমি যতটুকু সমর্থন দিতে পেরেছি, ও সব সময় আমার চেয়ে বেশি সমর্থন দিয়েছে আমাকে। এখন যেহেতু সে আমার সহধর্মিণী, সে হিসেবে আশা করি আরও দ্বিগুণ সমর্থন দিতে পারবে। এর আগে হয়তোবা পেছন থেকে সমর্থন দিত। কিছু বাধ্যবাধকতা ছিল। এখন সেটা থাকছে না। এখন খোলামেলাভাবে ভালো কিছু হবে।’

অনুষ্ঠানে উপস্থিত আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব আহমেদ চপল বলেন, ‘আমরা যারা অভিভাবক আছি, আমাদের সবার কামনা একটাই-তারা স্বাচ্ছন্দ্যে তাঁদের দাম্পত্য জীবন অতিবাহিত করুক। ক্রীড়াঙ্গনে আমরা অনেক ভালো ভালো স্বপ্ন তো দেখছি। তারা যেন স্বাধীনচেতাভাবে খেলতে পারে। তাহলে উন্নতি হবে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের। আমরা সবার পক্ষ থেকে দোয়া করব, তারা যেন সুখী দাম্পত্য জীবন অতিবাহিত করে এবং আর্চারি খেলার জন্য আরও বেশি মনোনিবেশ করে। সামনে অলিম্পিক কোয়ালিফিকেশন আছে। তারা যেন অধিক মনোনিবেশ করেন। তাহলে তাদের স্বপ্ন ছোঁয়া সফল হবে।’

২০১৭ সালে আর্চারিতে নাম লেখান দিয়া। এরপর একে একে সফলতা বয়ে আনেন দেশের জন্য। ২০২১ সালের ২৩ মে তিরন্দাজি বিশ্বকাপে রিকার্ভ মিশ্র দল বিভাগে রৌপ্যপদক জয় করেন দিয়া। যেখানে ফাইনালে বাংলাদেশ নেদারল্যান্ডসের কাছে হেরে যায়। এটি এখন পর্যন্ত তিরন্দাজি বিশ্বকাপে বাংলাদেশের সেরা ফলাফল।

এদিকে ২০১০ সালে তিরন্দাজিতে অভিষেক হয় সানার। একই বছর তিনি তার প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেন। ২০১৩ সালের বাংলাদেশ গেমসে রিকার্ভ একক ও দলগততে সোনা জয় করেন। ২০১৪ সালে প্রথম এশিয়ান আর্চারি গ্রাঁ প্রি এবং ২০১৭ সালে কিরগিজস্তানে আন্তর্জাতিক আর্চারি টুর্নামেন্টে তিনি স্বর্ণপদক জেতেন।

২০১৯ সালের ১৩ জুন বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের চতুর্থ রাউন্ডে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন কিম ও-জিনকে পরাজিত করেন সানা।