শুধু প্রশিক্ষণ নিয়ে বসে থাকলে চলবে না: খাদ্যমন্ত্রী

0
205

মোঃ সুইট হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ সংস্কৃতির বিকশিত রূপ দিয়ে আমাদের সামনে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

বুধবার ১৯ অক্টোবর রাতে নওগাঁ জেলা প্রেসক্লাবে ৫ দিনব‍্যাপী ভরতন‍্যাট্টম ডান্স ও উদয়শঙ্কর ডান্স ষ্টাইল কর্মশালার সমাপনী ও সার্টিফিকেট বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য উপরোক্ত কথাগুলো বলেন মন্ত্রী।

নওগাঁ জেলা প্রেস ক্লাব এবং সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ ইন্ডিয়া ও নওগাঁ জেলা প্রেসক্লাব যৌথভাবে এই কর্মশালার আয়োজন করেন।

খাদ্যমন্ত্রী বলেন, যে জাতির নিজস্ব সংস্কৃতি থাকে না, যে জাতি ইতিহাস-ঐতিহ্য ধারণ করে না সে জাতি অস্তিত্বহীন হয়ে যায়। এ জন্য আমাদের বাঙালিত্বকে টিকিয়ে রাখতে হবে। বাঙালির অত্যন্ত সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি রয়েছে। সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমে সাপ্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশের সংস্কৃতি চর্চা আজকের অবস্থানে থাকতো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কৃতি চর্চাকে সর্বোচ্চ পৃষ্ঠপোষকতা দিয়ে আজকের পর্যায়ে নিয়ে এসেছেন। সমাজের অবক্ষয় থেকে সন্তানদের রক্ষার জন্য রক্ষণশীলতা থেকে বের হয়ে এসে সংস্কৃতি চর্চার মাধ্যমে

মননশীলতার বিকাশ ঘটাতে হবে। শুধু প্রশিক্ষণ নিয়ে বসে থাকলে চলবে না। এজন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে।

আজকের এই কর্মশালার মাধ্যমে বাংলাদেশ-ভারত দুই দেশের যে সম্প্রতির বন্ধন অটুট থাকবে বলেও মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে নওগাঁ জেলা প্রেস ক্লাব এর সভাপতি কায়েস উদ্দিনের সভাপতিত্বে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, কনডাক্টর কলকাতার নৃত‍্য প্রশিক্ষক সুমি সেন কুন্ডু, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হারুন-অল রশিদ, সাবেক অধ‍্যক্ষ‍ শরিফুল ইসলাম খান, জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক শফিক ছোটনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। কর্মশালায় বিভিন্ন নৃত‍্য প্রতিষ্ঠানের প্রায় ৬০ জন প্রশিক্ষনার্থী অংশ নেয়।