অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, হৃদয়ে পিতৃভূমি

0
110

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার:

বিশেষ ক্রোড়পত্র- অগ্নিঝরা মার্চ ( এগারো // ১১)) ধারাবাহিক পর্ব ।

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, তিনি বাঙালি জাতির স্থপতি, তিনি ভাষা সৈনিকও বটে। এদেশের গণমানুষের মুক্তির সংগ্রামে তিনিই ছিলেন অগ্রনায়ক বীরসেনানি। তার বলিষ্ঠ নেতৃত্বেই দীর্ঘ নয়মাস যুদ্ধের পর বাঙালি অর্জন করেছে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ। তার এ অবদান বাঙালি জাতি শ্রদ্ধার সঙ্গে আজীবন স্মরণ রাখবে।

জন্ম ও বংশ পরিচয় :
১৯২০ সালের ১৭ই মার্চ গােপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম গ্রহণ করেন। ? বাবা-মা অতি শখ করে তাঁকে ‘খােকা’ বলে ডাকত। এই ‘খােকা’ই পরবর্তীতে বিশ্বের একজন সার্বজনীন নেতা হিসেবে আবির্ভূত হয়েছিলেন। টুঙ্গিপাড়ায় শেখ পরিবারের প্রতিষ্ঠাতা শেখ বােরহান উদ্দিন। তাঁর পূর্বপুরুষ শেখ আউয়াল ছিলেন শেখ মুজিবের অষ্টম পূর্বপুরুষ । কথিত আছে যে, তিনি হযরত বায়েজিদ বােস্তামি (রা.)-এর সঙ্গী বা শিষ্য হিসেবে ইরাক থেকে ভারতবর্ষে আগমন করেন। এ শেখ পরিবারে পিতা-মাতার আদুরে সন্তান শেখ মুজিব ।

পিতা-মাতা :
বঙ্গবন্ধুর পিতার নাম শেখ লুৎফর রহমান এবং মাতা হলেন সায়রা খাতুন । পিতা-মাতার তত্ত্ববধানে আপন গৃহেই তার হতেখড়ি হলেও তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষালাভ করেন।

শিক্ষাজীবন :
শেখ মুজিবুর রহমান ১৯২৭ সালে মাত্র সাত বছর বয়সে গিমাডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ে তাঁর ছাত্রজীবনের সূচনা ঘটে । এরপর, গােপালগঞ্জের সীতানাথ একাডেমি এবং পরবর্তীতে পিতার কর্মস্থল মাদারীপুরে ইসলামিয়া হাই স্কুলে চতুর্থ শ্রেণিতে ভর্তি করানাে হয়। অবশ্য অসুস্থতার জন্য প্রায় তিন বছর পড়াশুনা করতে পারেননি। এসময় থেকেই তিনি চোখে চশমা পরেন এবং তা তার জীবনের শেষদিন পর্যন্তও অব্যাহত ছিল। ১৯৩৭ সালে গােপালগঞ্জ মিশন হাইস্কুলে ভর্তি হন; এ স্কুল থেকেই তিনি এন্ট্রাস বা প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন।

এই স্কুল পরিদর্শনে আসেন হােসেন শহিদ সােহরাওয়ার্দী এবং শেরে বাংলা এ.কে. ফজলুল হক । তাদের সংস্পর্শে থেকেই শেখ মুজিব রাজনীতির প্রতি অনুরক্ত হয়ে ওঠেন। কলকাতা ইসলামিয়া কলেজ থেকে বিএ পাশ করেন। এসময় থেকেই তিনি সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তিনি পাকিস্তান সরকারের দুঃশাসনের বিরুদ্ধে আন্দোলনে লিপ্ত হন। এজন্য ১৯৪৮ সালে পাকিস্তান সরকার তাঁকে গ্রেফতার করেন। ফলে তাঁর আইন পড়া সম্ভব হয়নি। উল্লেখ করা প্রয়ােজন যে, কলকাতা থাকাকালীন শেখ মুজিবুর রহমান রাজনীতিক নানা সংকটে আন্দোলন-সংগ্রামে যুক্ত হন।

রাজনীতিতে শেখ মুজিবুর রহমান :
ইসলামিয়া কলেজের বেকার হােস্টেলে অবস্থানকালেই শেখ মুজিব অনেক প্রখ্যাত রাজনীতিক ব্যক্তিদের সংস্পর্শে আসেন। এঁদের তৎকালীন অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী হােসেন শহিদ সােহরাওয়ার্দী, প্রখ্যাত রাজনীতিক নেতা শেরে বাংলা এ.কে. ফজলুল হক ছাড়াও নেতাজী সুভাষচন্দ্র বসু, মওলানা ভাসানীর সাহচর্যে আসেন । প্রথমত উল্লেখ করা প্রয়ােজন যে, পাকিস্তান সৃষ্টির পরপরই নানা ধরনের বৈষম্যের শিকার হয় পূর্ব পাকিস্তানের মানুষ । ১৯৪৮ সালে সংখ্যাগরিষ্ঠ মানুষের বাংলা ভাষাকে অবজ্ঞা করে উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে ঘােষণা করা হয়। মাতৃভাষা বাংলার অধিকার প্রতিষ্ঠার জন্য রাজনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিয়ে গঠিত হয় সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ। তৎকালীন যেসব ছাত্র ও তরুনদের প্রচেষ্টায় এ পরিষদ গঠিত হয় তাদের মধ্যে বিশিষ্ট ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৪৮ সালের ১১ই মার্চ ভাষার দাবিতে ধর্মঘট ডাকা হলে শেখ মুজিবুর রহমান, অলি আহাদ, কাজী গােলাম মাহবুবসহ আরও অনেক ছাত্রনেতা গ্রেপ্তার হন। বঙ্গবন্ধু বাঙালির অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেন। ফলে তাঁকে বারবার জেল-জুলুম সইতে হয়। জীবনের অধিকাংশ সময়ই তাঁর কেটেছে কারাগারের আবদ্ধ প্রাঁচীরে । ১৯৪৯ সালে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ গঠনের সময় তিনি কারাবন্দি থাকা অবস্থায় সংগঠনে যুগা সম্পাদক নির্বাচিত হন। এরপর ১৯৫৩ সালে তাঁকে আওয়ামী মুসলিম লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৫৪ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তিনি যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন এবং প্রাদেশিক সরকারের কৃষি ও বনমন্ত্রী মনােনীত হন।

১৯৫৮ সালের ৭ অক্টোবর পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট ইস্কান্দার মীর্জা এক অধ্যাদেশের মাধ্যমে কেন্দ্রীয় ও প্রাদেশিক মন্ত্রিসভা বাতিল করে দেশে সামরিক শাসন জারি করেন এবং প্রধান সেনাপতি জেনারেল আইয়ুব খানকে প্রধান সামরিক আইন প্রশাসক নিযুক্ত করা হয়। কিছুদিন পরেই আইয়ুব খান ইস্কান্দার মীর্জাকে ক্ষমতাচ্যুত করেন । এ সময় শেখ মুজিবসহ অন্যান্য নেতাকে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন মামলা দায়ের করা হয় । কিন্তু এ মামলায় শেখ মুজিবুর রহমান নির্দোষ প্রমাণিত হলে ১৯৫৯ সালের ১৭ ডিসেম্বর তাকে মুক্তি দেওয়া হয়। এ ধরনের অসংখ্য বাধা-বিপত্তি আর হাজারাে প্রতিকূলতা অতিক্রম করে শেখ মুজিবের রাজনীতিক জীবন অতিবাহিত হয়। ১৯৫৬ সালের ৫ই ফেব্রুয়ারি লাহােরে বিরােধীদলের এক সম্মেলন অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু পূর্ব-পাকিস্তানে বাঙালির সব ধরনের অধিকার ফিরে পাওয়ার জন্য ৬ দফা কর্মসূচি উপস্থাপন করেন। ৬ দফা আন্দোলনকে দমন করার জন্য পাকিস্তানি শাসকরা শেখ মুজিবুর ও অন্যান্য নেতার বিরুদ্ধে মামলা দায়ের করে । এই ঐতিহাসিক আগরতলা মামলায় পাকিস্তানি শাসকদের মূল ষড়যন্ত্র হলাে শেখ মুজিবুর রহমান ও সংশ্লিষ্ট নেতৃবৃন্দকে গােপন বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়া। এভাবে নেতৃত্বহীন অবস্থায় সমস্ত আন্দোলন-সংগ্রামকে থামিয়ে দেওয়াই তাদের মূল লক্ষ । ১৯৬৯ সালের জানুয়ারি থেকে শুরু করে ২৫ শে মার্চ পর্যন্ত সংঘটিত গণঅভ্যুত্থানের জোয়ারে আইয়ুব খানের স্বৈরশাসনের ভিত্তি গড়ে ওঠে ।

২২ শে ফেব্রুয়ারি আইয়ুব খান আগরতলা মামলা প্রত্যাহার করে সব রাজবন্দিকে নিঃশর্ত মুক্তি দিতে বাধ্য হয়। কারামুক্ত শেখ মুজিবুর রহমানকে রেসকোর্স ময়দানে বিশাল গণসংবর্ধনা দেওয়া হয়।
এ সমাবেশে ছাত্র-সংগ্রাম পরিষদের পক্ষ থেকে তাঁকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয় ।

১৯৭০ সালের সাধারণ নির্বাচনে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামীলীগ পাকিস্তান জাতীয় পরিষদের শতকরা আশিভাগ আসনে বিজয়ী হয়। কিন্তু তাঁকে সরকার গঠন করতে দেওয়া হয়না। বাধ্য হয়ে তিনি পাকিস্তান সরকারের বিরুদ্ধে অসহযােগ আন্দোলনের ডাক দেন। এভাবেই মুক্তিযুদ্ধের সূচনা হয়।

মুক্তিযুদ্ধ :
১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে এক বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে বাংলার এ অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীপ্তকণ্ঠে উচ্চারণ করেন- ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।’ এ ঘােষণার ফলে পাকিস্তানি শাসকগােষ্ঠীর ভিত কেঁপে ওঠে। ২৫ শে মার্চ রাতে বাঙালির উপর অতর্কিতে ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি এ শাসকগােষ্ঠী ঘুমন্ত মানুষের উপর বর্বর পাকিস্তানি বাহিনী নির্বিচার গণহত্যা চালায়। পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২৬শে মার্চ প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘােষণা করেন এবং আপামর বাঙালিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহবান জানান।

তিনি চূড়ান্ত বিজয় অর্জন না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য বলে । মৃত্যুকে তুচ্ছ করে সর্বস্তরের মানুষ দেশমাতৃকাকে শত্রুমুক্ত করতে বিশেষ করে বাঙালি আর্মি, পুলিশ, ইপিআর, আনসারসহ লক্ষ লক্ষ ছাত্র-যুবক তরুণেরা অস্ত্র আর ট্রেনিং এর জন্য পাড়ি জমায় প্রতিবেশী রাষ্ট্র ভারতে। ভারত সরকারের সর্বাত্মক সাহায্য-সহযােগিতায় বাঙালি বীর সন্তানেরা হানাদার পাকিস্তানি বাহিনীকে পরাজিত করতে সক্ষম হয়। নয় মাসে তিরিশ লক্ষ শহিদের বিনিময়ে ১৬ই ডিসেম্বর অর্জিত হয় স্বাধীনতার রক্তিম সূর্য। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। তিনিই জাতিসংঘে বাংলায় প্রথম ভাষণ দেন। এভাবে শুধু বাঙালি জাতি নয়, বাংলা। ভাষার মর্যাদাকেও তিনি বিশ্বে প্রতিষ্ঠিত করেছেন। তাঁর অনন্য ব্যক্তিত্ব বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে ।

ব্যক্তিত্ব :
বাঙালি জাতির আশা-আকাঙ্ক্ষার মূর্ত প্রতীক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর বলিষ্ঠ ব্যক্তিত্ব, দৃঢ় মনােবল, সাহসী উদ্যোগ বাংলাদেশের মুক্তিযুদ্ধে অপরিসীম অনুপ্রেরণার বিষয় হয়ে দাঁড়িয়েছিল । এছাড়া যুদ্ধোত্তর বাংলাদেশ বিনির্মাণে তাঁর সাহসী উদ্যোগের পাশাপাশি সহানুভূতিশীল অনুভূতির পরিচয় পাওয়া যায়। তিনি অবলীলায় গুরুতর অপরাধীকেও ক্ষমা করে দিয়েছিলেন। আবার তাঁর ‘বজ্রকণ্ঠ’ অন্যায়, অবিচার, শােষণ ও জুলুমের বিরুদ্ধে সােচ্চার ছিল। অন্যদিকে, দেশবাসী তথা মানুষের জন্য সীমাহীন ভালােবাসা বিশ্ববাসীকে দারুণভাবে সাড়া দিয়েছিল । শান্তি প্রতিষ্ঠার জন্য তিনি আন্তর্জাতিক ‘জুলিও-কুরি’ শান্তির পদকে ভূষিত হন। কিন্তু তারপরেও কিছু কুলাঙ্গার, পাষণ্ড, নিষ্ঠুর, বর্বরের হাতে তাকে সপরিবারে প্রাণ দিতে হয়। এর চেয়ে বড়াে দুর্ভাগ্য বাঙালি জাতির জন্য আর কী হতে পারে।

পরলােকগমন :
১৯৭৫ সালের ১৫ই আগস্ট কতিপয় বিপথগামী সেনাসদস্যের আক্রমণে ও নিষ্ঠুর আঘাতে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালির প্রাণপ্রিয় এ নেতা সপরিবারে নিহত হন। টুঙ্গিপাড়ায় পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হয় । যে-মাটির প্রীতি আর প্রেমে তিনি জন্ম নিয়েছিলেন, বেড়ে উঠেছিলেন, সেই মাটির কোমল স্পর্শে আর শান্তির স্পর্শে তিনি শেষশয্যা গ্রহণ করেছেন।

বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিন উপলক্ষে আজ ১৭ ই মার্চ ২০২২ (বৃহস্পতিবার) থেকে আওয়ামী লীগের সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু হবে টুঙ্গিপাড়ায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে ‌‘টুঙ্গিপাড়া : হৃদয়ে পিতৃভূমি’ অনুষ্ঠিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে দুপুর ১২টা ৩০ মিনিটে জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন এবং বিকেল ২টা ৩০ মিনিটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উপসংহার :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শত নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে কোনােদিনই মাথানত করেনি। তিনি তার জীবন দিয়ে তাই প্রমাণ করেছেন । পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ, বাংলাভাষাকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন। তাই সহস্র প্রতিকূলতায় দৃঢ়তায় উচ্চারণ করেছেন, আমি বাঙালি। বাঙালি মন-মননের যথার্থ উপলব্ধিতে কবির কথা ।

যতদিন রবে পদ্মা-যমুনা-গৌরী-মেঘনা বহমান
ততদিন রবে কীর্তি তােমার শেখ মুজিবুর রহমান।

লেখক:-: ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: বাংলা পোস্ট |•| প্রকাশক বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশনা |•| বিশেষ প্রতিবেদক দৈনিক নয়াদেশ |•|