চট্টগ্রামের চন্দ্রনাথ ধামে গমনার্থী ভক্তদের জ্ঞাতার্থে জরুরি তথ্যাবলী

0
420

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: আসন্ন শ্রীশ্রী শিবচতুদর্শীব্রত উৎসব -২০২২ আসছে ১লা মার্চ-২০২২ উপলক্ষে চট্টগ্রামের মহাতীর্থে ধাম চন্দ্রনাথ ধাম এর এলাকায় আগামী ১,২ মার্চ ২০২২ইং শিব-চতুর্দশী মেলা। তাই যারা দুর-দুরান্ত থেকে সীতাকুন্ডে আসবেন,তারা অবশ্যই নিচের কথাগুলো জেনে রাখুন।

১) রাতে কখনই চন্দ্রনাথে উঠার চেষ্টা করবেন না।
মনে রাখবেন, মূল ঝর্না থেকে পথ খুবই দুর্গম। তাই যদিও উঠেন, লোকবল নিয়ে উঠবেন। যেকোনো প্রকার সমস্যায় কমিটির লোকেরদের সাথে ফোনে যোগাযোগ করবেন।

২) সীতাকুন্ডের প্রতিটি পরতেপরতে যথেষ্ট সংখ্যক মন্দির আছে, কিন্তু মনে রাখবেন আপনার মূল তীর্থযাত্রা ব্যাসকুন্ড রাস্তায় ইসকন মন্দিরে জগন্নাথ কে দর্শন করে শুরু করুন।

৩) যারা ব্যাস কুন্ডে স্নান,তর্পন করবেন,তারা আগে থেকেই সুশৃঙ্খল ভাবে ঘাটে অবস্থান করবেন।
মহিলাদের জন্য সংরক্ষিত ঘাট ও আলাদা ব্যবস্থা থাকবে।আপনার স্নান তর্পণ হয়ে গেলে অযথা দাঁড়িয়ে না থেকে সামনের দিকে এগিয়ে যাবেন।মনে রাখবেন এইদিন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ ভক্তের সমাগম হয়,তাই নিজের কর্তব্য সমধা করে অন্যকে করার সুযোগ দিন

৪) দান একটি মহৎ কর্ম। কিন্তু খেয়াল রাখবেন,আপনার দান যেন অপাত্রে না হয়।এই সময় প্রচুর সাধুভেক ধারীর সমাগম ঘটে,তাই দান করার আগে চিন্তাভাবনা করে দান করুন। অনাথদের জন্য দান করতে চাইলে সরাসরি মন্দিরে অফিসে গিয়ে দান করুন।

৫) ভৈরব_বাড়ীর পর থেকেই মূলত ঝুঁকিপূর্ণ পথের শুরু। তাই ভীড়ে #স্বজনদের থেকে বিচ্ছিন্ন হয়ে গেলে বা কেউ হারিয়ে গেলে অধৈর্য না হয়ে নিকটস্থ স্বেচ্ছাসেবী মাইক সেন্টার ও পুলিশকে জানাবেন।
৬) প্রথমেই মেলাতে_প্রবেশ করবেন না
৭) থাকার ব্যবস্থা না থাকলে, শংকর মঠ এ যোগাযোগ করুন। অথবা যাত্রাপথে রাত হয়ে গেলেও ভয়ের কিছু নেই,যেকোন মন্দির বা কীর্ত্তন সভায় নিশ্চিন্তে অবস্থান করুন।
৮) বয়ষ্কদের জন্য লাঠি_এবং_তাদের_সাথে_সাথে থাকবেন। মূল ঝর্ণা অতিক্রম করার পর থেকে তাদের চোখে চোখে রাখবেন। কারন এরপরের_পথ কিছুটা ঢালু এবং ঝুঁকিপূর্ণ
৯) মনে রাখবেন, ঝর্নার পাশে ডানদিক ও বামদিকে দুটি_রাস্তা আছে, মনে রাখবেন বামদিকের পথ দিয়েই উঠার_নিয়ম, ডানদিকের পথ শুধু নেমে_আসার জন্য। তাই কেউ ঐ পথে যেতে চাইলেও তাকে বামদিকের পথে যেতে বলবেন। ঝর্নার পাড়ে অযথা সময় নষ্ট করবেন না

১০) মহিলা শিশু ও বয়ষ্কদের জন্য ঝর্নার আগেই জলের বোতল,লাঠি, বা পুজার আনুষজ্ঞিক যা নেবার নিয়ে নেবেন।এর পর কিছুই পাভেন না।

১১) মুল চন্দ্রনাথে উঠার সময় ভক্তি_শ্রদ্ধা_ধৈর্য্য নিয়ে উঠবেন, পাহাড়ের পাড়ে দাঁড়িয়ে ছবি তুলা,বিশ্রাম নেবেন না,শিশুদের হাত ধরে রাখুন।

১২) লাইন ধরে ধামে #প্রবেশ করে আপনার পূজা,শ্রদ্ধা অর্ঘ নিবেদন করে অন্যকেও করার সুযোগ দেবেন।

১৩) নেমে আসার সময় যদিও রাস্তা প্রশস্ত, কিন্তু মনে রাখবেন, দ্রুত নামতে গিয়ে প্রতিবার বিপদ হয়।কারন খাড়া পথ নিচের দিকে যাচ্ছে।তাই সাবধানে এগুবেন

১৫) যারা গয়াকুন্ডে যাবেন,সাবধানে যাবেন।কারন পাহাড়ের একদম নিচে খাড়া পথ বেয়ে গয়াকুন্ডে যেতে হয়।

যারা চন্দ্রনাথ ছাড়াও নিচের জায়গায় যেতে আগ্রহী,ভাল করে পড়ুন

১) পাতাল-কালী
অনেকের আগ্রহ আছে, পাহাড়ের দূর্গম পাতালে এই কালীদেবীর মন্দিরে যাবার। এই সময় অনেকেই ওখানে যায়,কিন্তু যেদিন চন্দ্রনাথ যাবেন,সেদিন পাতালা কালী দর্শনে যাবেন না।পরদিন যেতে পারেন। তবে সংঘবদ্ধ ভাবে যাবেন।এই পাতাল কালির পথ খুবই দূর্গম,অনেক দূর এবং জনমানুষ হীন।

২)অগ্নিকুণ্ড
চারদিকে জল,মাঝাখানে শিব লিঙ্গ।আর জলে দাউ দাউ করে জ্বলছে আগুন। আবার সেই সেই জল হাতে নিলেও আগুনের তাপ লাগছেনা।
অপুর্ব এই দৃশ্য দেখতে হলে আপনাকে যেতে হবে বাড়বকুন্ড পাহাড়ে।তবে অবশ্যই সংঘবদ্ধ ভাবে।
সীতাকুণ্ড থেকে সড়ক পথে আধাঘণ্টা বাড়বকুন্ড।

এছাড়াও কলিযুগের আশ্চর্য সব দৈবকুন্ড(সুর্যকুন্ড,দধিকুন্ড,অগ্নিকুণ্ড) দেখতে অবশ্যই ভক্তি শ্রদ্ধা সহকারে এগুবেন।
আপনার তীর্থযাত্রা শুভ হোক।
যেকোন সমস্যায় তীর্থ কমিটির সাথে যোগাযোগ করবেন।