করোনা সঙ্কট

দেশে ২ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার ২৭১ ডোজ টিকার প্রয়োগ

  • 1
    Share

দেশে এখন পর্যন্ত ২ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার ২৭১ ডোজ করোনা (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৮৬ লাখ ৭৬ হাজার ৮৯২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮২ লাখ ৮ হাজার ৩৭৯ জন মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৭ লাখ ১৮ হাজার ১০৭ আর নারী ৭৯ লাখ ৫৮ হাজার ৭৮৫ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫০ লাখ ১১০ হাজার ১৫১ আর নারী ৩১ লাখ ৯৮ হাজার ২২৮ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১২ লাখ ৭৩ হাজার ২৭৬ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৭ হাজার ৮০৮ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ২১ লাখ ৪৭ হাজার ৫৮৭ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৩ লাখ ৬৬ হাজার ৬০০ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৭০ লাখ ৩ হাজার ৮১৪ এবং নারী ৪২ লাখ ৬৯ হাজার ৪৬২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৯ লাখ ৪১ হাজার ৮৪ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৩২ হাজার ১৯২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৭৪ হাজার ৭৩ জন পুরুষ এবং নারী ২২ লাখ ৬৭ হাজার ১১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ২৯ হাজার ৭৪১ এবং নারী ২০ লাখ ২ হাজার ৪৫১ জন।

এদিকে ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৩ হাজার ৫৩৪ এবং নারী ১৪ হাজার ২৭৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৩ হাজার ৩১৭ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৪৯১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৫ হাজার ৭৭৩ এবং নারী ৭ হাজার ৫৪৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৭৬১ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭৩০ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৬ লাখ ৫৯ হাজার ৯২৬ এবং নারী ৫৪ লাখ ৮৭ হাজার ৬৬১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১ কোটি ১ লাখ ১৯ হাজার ৬৬ জন প্রথম ডোজ এবং ২০ লাখ ২৮ হাজার ৫২১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৫ লাখ ১০ হাজার ৫৮৪ এবং নারী ৪৬ লাখ ৮ হাজার ৪৮২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১১ লাখ ৪৯ হাজার ৩৪২ জন পুরুষ এবং নারী ৮ লাখ ৭৯ হাজার ১৭৯ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৯ লাখ ৮০ হাজার ৯৮৪ এবং নারী ১৩ লাখ ৮৫ হাজার ৬১৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪২৫ জন প্রথম ডোজ এবং ৮ লাখ ৩ হাজার ১৭৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৬৭৭ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৪৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪ লাখ ৯৩ হাজার ৩০৭ জন পুরুষ এবং নারী ৩ লাখ ৯ হাজার ৮৬৮ জন।


  • 1
    Share

এই বিভাগের আরও খবর পড়ুন