ভারতে ছড়াচ্ছে নতুন প্রজাতির অ্যাডেনোভাইরাস

0
47

ভারতে ছড়িয়ে পড়ছে নতুন প্রজাতির অ্যাডেনোভাইরাস। এর সংক্রমণ নিয়ে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) একটি চিঠি পাঠিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে সতর্ক করে দিয়েছে। খবর ডয়েচে ভেলের।

কেন্দ্রীয় সরকারের চিঠিতে বলা হয়েছে, অ্যাডেনোভাইরাসের একটি নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেছে। ২০২২ থেকে ২০২৩ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গে যত শিশু অ্যাডেনোভাইরাসে আক্রান্ত হয়েছে, তার একটি বড় অংশ ওই নতুন প্রজাতির ভাইরাসে আক্রান্ত।

আইসিএমআর বলছে, নতুন ওই ভাইরাসের মৃত্যু ঘটানোর ক্ষমতা অনেক বেশি। বস্তুত এ কারণেই অ্যাডেনোভাইরাসে আক্রান্ত হয়ে শিশুমৃত্যুর সংখ্যা অনেক বেশি। অ্যাডেনোভাইরাসের ওই নতুন প্রজাতিকে ‘বি৭/৩’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। আর্জেন্টিনা ও পর্তুগালে অ্যাডেনোভাইরাসের এই প্রজাতি দেখা গেলেও ভারতে এর আগে এ প্রজাতি খুঁজে পাওয়া যায়নি।

আইসিএমআর জানিয়েছে, কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলো থেকে তিন হাজার ১১৫ জনের কফের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তার মধ্যে এক হাজার ২৫৭ জনের মধ্যে অ্যাডেনোভাইরাস পাওয়া গেছে। এর মধ্যে ৪০ জনের দেহে মিলেছে নতুন প্রজাতির ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত অনেকেরই মৃত্যু হয়েছে।

চিকিৎসক সাত্যকি হালদার ডয়চে ভেলেকে জানিয়েছেন, ‘গত বছর অ্যাডেনোভাইরাসের প্রভাব ভালোই বোঝা গেছে। বহু শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অনেকের মৃত্যু হয়েছে। নতুন যে প্রজাতির কথা বলা হচ্ছে, তা অত্যন্ত মারাÍক। ফলে এখন থেকেই এ বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন।’