হামাসকে কঠোর জবাব দেয়ার হুমকি দিলেন নেতানিয়াহু

0
67

গাজায় ১১ দিন ধরে আগ্রাসন চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। পরে মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি করে ইসরায়েল ও ফিলিস্তিনের কর্তৃপক্ষ। তবে গাজা নিয়ন্ত্রণ করা হামাস যদি এই যুদ্ধবিরতি ভঙ্গ করে তবে ‘খুব কড়া’ জবাব দেয়া হবে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর খালিজ টাইমসের।

গাজায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর ওই অঞ্চল সফর করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। সেখানে যুদ্ধবিরতি যাতে বলবৎ থাকে এবং ফিলিস্তিনে মানবিক সহায়তা নিয়ে আলোচনা করেই ব্লিনকেনের এই সফর। মঙ্গলবার এক যৌথ সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, যদি হামাস শান্তি ভঙ্গ করে এবং ইসরায়েলে হামলা করে, আমাদের জবাব খুব কড়া হবে।

নেতানিয়াহু বলেন, তিনি ব্লিনকেনের সঙ্গে ইরানসহ আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা করেছেন। ২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র আবারও এই চুক্তিতে ফিরবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন নেতানিয়াহু। তিনি বলেন, এই জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশনের (জেসিপিওএ) কারণে আন্তর্জাতিক বৈধতা নিয়েই পরমাণু অস্ত্রের অধিকারী হতে পারবে ইরান।

তিনি আরও বলেন, আবারও জোর দিয়ে বলতে চাই যে ইসরায়েলকে ধ্বংসে প্রতিশ্রুতিবদ্ধ সরকার এবং এজন্য গণবিধ্বংসী অস্ত্র পাওয়ার লক্ষ্যে কাজ করে যাওয়া সরকারের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার অধিকার সংরক্ষণ রয়েছে আমাদের।