ভারতে নির্বাচন হেভিওয়েট প্রার্থীদের ভাগ্য পরীক্ষার ভোট আজ

0
30

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট আজ শুক্রবার। দ্বিতীয় দফায় ভোট হবে ছত্তিশগড়, কর্ণাটক, কেরালা, আসাম, বিহার, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীর রাজ্যে। যদিও ভোটকে কেন্দ্র করে প্রথম দফার মতোই পশ্চিমবঙ্গ ছাড়া সেভাবে অন্য কোনো রাজ্যে ভোটের হাওয়া দেখা যায়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুসলিমবিরোধী বক্তব্যকে ঘিরে তুমুল বিতর্ককে সঙ্গী করেই ১২ রাজ্যের ৮৮টি আসনে ভোট হতে চলেছে এ দফায়। এ বিতর্ক হিন্দুত্ববাদীদের বেশি করে ভোটদানে উৎসাহিত করে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

দ্বিতীয় দফায় নির্বাচনী লড়াইয়ের মাঠে রয়েছেন একাধিক হেভিওয়েট। তাদের মধ্যে রয়েছেন– কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অ্যানি রাজা, শশী থারুর, নবনীত রানা, ওম বিড়লা, হেমা মালিনী, অরুণ গোভিল এবং প্রহ্লাদ জোশীর মতো প্রবীণ প্রার্থীরা। কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীর ওয়েনাড কেন্দ্র নিয়ে চর্চা শুরু হয়েছে। গতবার ৪ লাখের বেশি ভোটে জয়ী হন রাহুল। এবার তাঁর বিরুদ্ধে জোরদার লড়াই করছে ইন্ডিয়া জোটের শরিক সিপিআই। ঝাঁপিয়েছে বিজেপিও। বহু বছর পর ওয়েনাডে ত্রিমুখী লড়াই হচ্ছে।

এদিকে নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ তুলেছে দেশটির নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার ইসি জানিয়েছে, এ বিষয়ে নোটিশ দিয়ে দুই নেতার প্রতিক্রিয়া বা জবাব চাওয়া হয়েছে। আগামী ২৯ এপ্রিল সকাল ১১টার মধ্যে সেই জবাব দিতে হবে।

মোদি ও রাহুলের বিরুদ্ধে সাম্প্রদায়িক মন্তব্য করে ভোট চাওয়ার অভিযোগ উঠেছে। এ বিষয়ে দুই নেতার দল থেকে পরস্পরের বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশও জানানো হয়। এর পরই তাদের সতর্ক করে নোটিশ পাঠায় কমিশন। এ বিষয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে চিঠি পাঠিয়ে জবাব চেয়েছে ইসি।