তাইওয়ানের স্বাধীনতা ‘কখনো মানবে না চীন’

0
105

চীনের ছায়া থেকে বেরিয়ে স্বাধীন তাইওয়ান কখনো ‘সহ্য করা হবে না’ বলে জানিয়েছেন বেইজিং সরকারের এক মুখপাত্র। সাই ইং ওয়েন তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিতেই চীনের মূল ভূ-খণ্ড থেকে এমন হুঁশিয়ারি আসলো।

দীর্ঘ ছয় দশক ধরে চীনের ছত্র ছায়া থেকে বেরিয়ে আলাদা স্বাধীন রাষ্ট্রগঠনের আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছে তাইওয়ান। কিন্তু দেশটিকে নিজেদের অধিকারের বাইরে ভাবতে নারাজ বেইজিং। তাইওয়ানকে স্বশাসিত অঞ্চল হিসেবে মর্যাদা দিলেও স্বাধীনতা প্রশ্নে তাদের অবস্থান ইস্পাত কঠিন।বরং তাইওয়ানকে এক করে ফেলতে চেষ্টার কমতি নেই চীন সরকারের। স্বাধীনতাকামীদের নিয়ন্ত্রণে সামরিক পদক্ষেপ নিতেও পিছ পা হয় না তারা।

চীনের তাইওয়ান অ্যাফেয়ার্স বিষয়ক অফিসের মুখপাত্র মা সিয়াওগুয়াং চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা সিনহুয়াকে বলেছেন, “জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার পর্যাপ্ত সক্ষমতা চীনের রয়েছে। বিচ্ছিন্নতাবাদী কার্যক্রম বা চীনের ভেতরকার রাজনীতিতে হস্তক্ষেপ করে এমন কোনো বহিশক্তির হস্তক্ষেপ কখনই মেনে নেবে না বেইজিং।”

মা জানিয়েছেন, শান্তিপূর্ণ পুনর্মিলনের বড় সম্ভাবনা তৈরিতে চীন ছিল চীন। তবে এখন আর তাইওয়ানের কোনো ধরনের স্বাধীনতাকামী আন্দোলনকারীদের আর সুযোগ দেওয়া হবে না। শান্তিপূর্ণ পুনর্মিলনের ক্ষেত্রে চীন সেই ‘এক দেশ, দুই নীতি’ অনুসরণ করতে পারে বলে জানান তিনি।

আধা-স্বায়ত্তশাসিত হংকংয়ের মতো তাইওয়ানকেও চীন ‘এক দেশ, দুই নীতি’ প্রস্তাব দিয়ে আসছে দীর্ঘ দিন ধরে। তাতে তাইওয়ান মূল চীনে বিলুপ্ত হবে, কিন্তু তাদের স্বায়ত্তশাসন দেওয়া হবে। কিন্তু তাইওয়ান সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছে।এ ব্যাপারে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে বিরোধ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। সাই মনে করেন, তাইওয়ান কার্যত একটা স্বাধীন রাষ্ট্র এবং সেটা চীনের অংশ না।