মৃত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া ফিলিস্তিনি শিশুটি আর নেই

0
73

ফিলিস্তিন অধিকৃত গাজায় ইসরায়েলি বিমান হামলায় মারা যান গর্ভবতী মা। মৃত্যুর পর গর্ভ থেকে জন্ম নেয় সাবরিন আল-সাকানি। চিকিৎসকরা শিশুটিকে বাঁচানোর জন্য চরম লড়াই করেন। হাত পাম্প ব্যবহার করে তার ফুসফুসে বাতাস পৌঁছানোর চেষ্টা করেন তারা। পরে রাফাহর একটি হাসপাতালে শিশুটিকে অন্যান্য শিশুদের সঙ্গে ইনকিউবেটরে রাখা হয়। কিন্তু শেষ পর্যন্ত তাকে আর বাঁচানো সম্ভব হয়নি। খবর বিবিসির।

ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, রোববার মধ্যরাতের পরপরই রাফাহ হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশু সাবরিন আল-সাকানির জন্ম হয়। জন্মের সময় শিশু সাবরিনের ওজন ছিল এক কেজি ৪০০ গ্রাম। অকাল জন্মের কারণে শিশুটির শ্বাসকষ্ট শুরু হয়। সে সময় শিশু সাবরিনের জন্মের পর রাফাহর এমিরাতি হাসপাতালের জরুরি নবজাতক পরিচর্যা বিভাগের প্রধান ডা. মোহাম্মদ সালামা বলেছিলেন, ‘এই শিশুটির এই সময়ে মায়ের গর্ভে থাকার কথা ছিল। কিন্তু সে এই অধিকার থেকে বঞ্চিত হয়েছে।’

জন্মের পাঁচ দিন পর গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাফাহর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাবরিনের মৃত্যু হয়েছে। তাকে তার মায়ের কবরের পাশে দাফন করা হয়েছে।

গত সপ্তাহে ইসরায়েলি বাহিনীর পৃথক বিমান হামলায় রাফাহতে অন্তত ১৬ শিশু মারা যায়। শিশু সাবরিন তাদের একজন। রাফাহর একটি আবাসিক ভবন লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছিল ইসরায়েলি বাহিনী। হামলায় ভবনটিতে থাকা ১৬ শিশুর সবাই মারা গেছে।