জাতীয় শুদ্ধচার পুরস্কার পেলেন শেরপুরের সেনা সদস্য শাহিন মিয়া

0
96

আরফান আলী,শেরপুর জেলা প্রতিনিধিঃ বাংলাদেশ সেনাবাহিনীতে দায়িত্ব পালনের পাশাপাশি এক যুগের বেশি সময় ধরে শিক্ষাসেবায় লাগাতার কাজ করার জন্য ‘জাতীয় শুদ্ধাচার’ পুরস্কার পেয়েছেন শেরপুরের ছেলে স্বেচ্ছাসেবী সংগঠন ডপস’র প্রতিষ্ঠাতা শাহিন মিয়া বিএসপি। সম্প্রতি সেনাবাহিনীর ফরমেশন পর্যায়ে তাকে ওই পুরস্কার প্রদান করা হয়।

শাহিন মিয়া শেরপুরে দীর্ঘ প্রায় এক যুগ ধরে মেধাবী দরিদ্র ও অসহায় শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ করে পুনরায় স্কুলমুখী করা, অর্থাভাবে যাদের পড়াশোনা বন্ধের উপক্রম হয়, তাদের পড়ালেখা চালু রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া, দরিদ্র ও অসহায় শিক্ষার্থীদের পড়ালেখার-খরচের ব্যবস্থা করে দেওয়া, তাদের প্রয়োজনীয় শিক্ষা উপকরণ প্রদান, পরীক্ষার ফি, ফরমফিলাপের টাকার ব্যবস্থা করা এবং সর্বোপরি শিক্ষার্থীদের স্কুল-কলেজের গন্ডি পার করে বিশ্ববিদ্যালয়ের দুয়ার পর্যন্ত পৌঁছাতে কাজ করে যাচ্ছে।

অন্ধকারে নিমজ্জিত অনিশ্চিত জীবন থেকে বেরিয়ে তার দূরদর্শী নির্দেশনা ও দক্ষ পরিচালনায় অসংখ্য শিক্ষার্থী ফিরে পেয়েছে আলোর পথ। তার চৌকস নেতৃত্বে আদর্শ ও নৈতিক জীবন গড়ার পাশাপাশি সুন্দর সমাজ ও সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্যে শিক্ষার মশাল হাতে নিয়ে এগিয়ে যাচ্ছে হাজারও শিক্ষার্থী। শাহিন মিয়া ইতোপূর্বে ঝরে পড়া, দরিদ্র ও অসহায় শিক্ষার্থীদের আলোর পথের দিশারী, নিঃস্বার্থ সমাজসেবক, শিক্ষা সেবায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৫ সালে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক “বিশিষ্ট সেবা পদক” (বিএসপি) পেয়েছেন।

দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ সৃষ্টিতে অবদান রাখা এবং সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার প্রত্যয়কে বস্তুনিষ্ঠ ও সুসংহত করার লক্ষ্যে বিশেষ ভূমিকা রাখায় মাত্র ৫ বছরের ব্যবধানে তিনি আবারও অর্জন করলেন ‘জাতীয় শুদ্ধাচার পুরস্কার-২০১৯-২০।’