চাঁদপুরের অর্ধশত গ্রামে কাল ঈদ

0
146

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের পাঁচ উপজেলার অর্ধশত গ্রামে আগামীকাল বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। ঈদ উপলক্ষে ইতিমধ্যে ওই সব গ্রামের মুসল্লিরা নানা প্রস্তুতি নিয়েছে।

আজ মঙ্গলবার রাতে বিষয়টি নিশ্চিত করেন সাদ্রা দারুযযফর দরবার শরীফের পীর শাইখ আরীফ চৌধুরী সাদ্রাভী। তিনি জানান, আগামীকাল বুধবার সকাল সাড়ে ৯টায় সাদ্রা ঈদগাহ ময়দানে ঈদুল ফিতর উদযাপিত হবে।

তিনি দাবি করেন, বাংলাদেশে ১৭ ঘণ্টা বয়সী চাঁদ যেহেতু স্বাভাবিকভাবে দৃশ্যমান হয় কাজেই বাংলাদেশের আকাশে ১৮ ঘণ্টা বয়সের চাঁদ দেখার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। যদি কোনো কারণে আজ চাঁদ দেখা না যায় তবে আগামীকালের চাঁদ দেখে মনে হবে ২ দিন বয়সী চাঁদ। কারণ চাদের বয়স হবে তখন ৪২ ঘণ্টা।

মূলত বিশ্বের যেকোনো স্থানে চাঁদ দেখা যাওয়ার ভিত্তিতে চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ উদযাপিত হয়ে থাকে। একই দরবার শরীফে পৃথকভাবে আরেকটি জামাত হবে। সেখানে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এই ঈদ জামাতে ইমামতি করবেন পীর মুফতি আল্লামা যাকারিয়া চৌধুরী আল মাদানী।

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, শমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাপপুর, বাসারা; ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, শাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুরের মুসল্লিরা একদিন আগে ঈদ পালন করবেন। এছাড়া মতলব উত্তর উপজেলার সাড়ে পাঁচানী, দেওয়ানকান্দি পাঁচানী, সাতানী, লতুরদী, মোহাম্মদপুর, মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামে একদিন আগে ঈদ উদযাপন করে মুসল্লিরা।

সাদ্রা দরবার শরীফের পীরজাদা ড. বাকীবিল্লাহ মিশকাত চৌধুরী জানান, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ নিশ্চিত ভিত্তিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন হয়ে থাকে।

বাকীবিল্লাহ মিশকাত চৌধুরী আরও জানান, হানাফী, মালেকি, আম্বলি মাযহাবের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী পৃথিবীর একপ্রান্তে চাঁদ দেখা গেলে সর্বপ্রান্তে তার ওপর আমল করতে হয়। বৃহস্পতিবার পৃথিবীর বিভিন্ন দেশে সকল মুসলিম উম্মাহ ঈদ উদযাপন করবে। তারই প্রেক্ষিতে সাদ্রা দরবার শরীফের সকল অনুসারীরা একত্রে ঈদ উদযাপন করবে।

১৯২৮ সাল থেকে হাজীগঞ্জের রামচন্দ্রপুর মাদ্রাসার তৎকালীন অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, পবিত্র ঈদুল ফিতর ও পবিত্র ঈদুল আযহা উদযাপন শুরু করেন। এরপর থেকে চাঁদপুরের প্রায় ৫০টি গ্রামের মানুষ রোজা ও আগাম ঈদ পালন করে আসছে।