রূপগঞ্জে মশার কয়েলের কাচাঁমাল তৈরির কারখানায় আগুন, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি

0
61

লিখন রাজ,রূপগঞ্জ(নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃনারায়ণগঞ্জের রূপগঞ্জে মশার কয়েলের কাচাঁমাল তৈরির সামিয়া ট্রেডিং ও বৈশাখি ট্রেডিং নামক দুটি কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার সকালে উপজেলার দক্ষিণ তারাবো এলাকায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ডেমরা ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় ৩ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আনেন। ততক্ষণে কয়েলের কাচাঁমাল (কাঠের ভূসি), জিনিসপত্র ও মেশিনারিজ পুরে প্রায় অর্ধকোটি টাকায় ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী ব্যবসায়ীদের।

সামিয়া ট্রেডিং ও বৈশাখি ট্রেডিং এর মালিকরা জানান, বিভিন্ন সো-মিল থেকে কয়েল তৈরি কাচাঁমাল কাঠের ভুষি এনে আমাদের কারখানায় ভাঙ্গানো হয়। পরে সেগুলো শুকিয়ে মজুদ করি। আমার ফ্যাক্টরিতে দুটি শেড রয়েছে। কাজের চাপ কম থাকায় একটি শেডে ভুষি ভাঙ্গানো হয়। পরে অন্য শেডে সেগুলো মজুদ রেখে বিভিন্ন কয়েল ফ্যাক্টরিতে কাচাঁমাল হিসেবে বিক্রি করি। আজ সকালে আমি ফ্যাক্টরির বাইরে ছিলাম। ফোনে আগুন লাগার খবর পেয়ে এসে দেখি কারখানায় দাউদাউ করে আগুন জ্বলছে। একপর্যায়ে আগুনের লেলিহানে কারখানার শেড ও লোহার এঙ্গেলগুলোও পুড়ে যায়। আগুনের ঘটনায় আমার প্রায় অর্ধকোটি টাকার কাচাঁমাল, জিনিসপত্র ও মেশিনারিজ পুড়ে গেছে।

ডেমরা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ওসমান গনী জানান, সকাল ১০.৪৫ মিনিটে অগ্নিকান্ডের খবর পেয়ে ১২/১৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌছাই। পরে ২টি ইউনিট গিয়ে প্রায় ৩ ঘন্টার চেষ্টার পর আগুন নেভাতে সক্ষম হই। বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সুত্রপাত সনাক্ত করা গেলেও ক্ষয়ক্ষতির পরিমান জানাযায়নি।