কুমিল্লা-৫ আসনের সাবেক এমপি আবুল হাশেম খান মারা গেছেন

0
51

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সদ্য সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল হাশেম খান মারা গেছেন। বুধবার ভোর ৫টা ১০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে নাজিয়া হাশেম তানজি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করে আবুল হাশেম খান স্বতন্ত্র প্রার্থী এম এ জাহেরের কাছে হেরে যান। ভোটের আগে থেকেই তিনি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক আবদুছ ছালাম বেগ জানান, বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনের সামনে, বৃহস্পতিবার সকাল ১০টায় কুমিল্লা আদালত প্রাঙ্গণ, দুপুর ১২টায় ব্রাহ্মণপাড়া সদর, বাদ জোহর বুড়িচং সদর ও বাদ আছর তার গ্রামের বাড়ির গিলাতলায় জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

পরিবারের সদস্যরা জানান, ২০২২ সালের সেপ্টেম্বরে হৃদরোগের কারণে আবুল হাসেম খানের বাইপাস সার্জারি হয়। এরপর থেকে তিনি বিশ্রামে ছিলেন। এরই মধ্যে তিনি এবারের নির্বাচনে নৌকার মনোনয়ন পান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার পর একদিন এলাকার একটি কর্মসূচিতে গিয়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপর থেকে ঢাকায় হাসপাতাল ও বাসায় চিকিৎসাধীন ছিলেন তিনি।

আবুল হাশেম খান ১৯৫৫ সালের ৩১ ডিসেম্বর বুড়িচংয়ের উত্তর গ্রামে জন্মগ্রহণ করেন। রাজনৈতিক জীবনে ১৯৭৬ সালে বুড়িচং উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করন তিনি। ১৯৮৩ সাল উপজলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং এর তিন বছর পর সাধারণ সম্পাদক হন তিনি। ২০০৩ সালে উপজলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

২০১৮ সালে তাকে আহ্বায়ক করা হয়। ২০১৯ সালে পুনরায় উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পান তিনি। ১৪ এপ্রিল ২০২১ সালে কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আব্দুল মতিন খসরু মৃত্যুবরণ করলে শূন্য আসনের উপনির্বাচনে ২৪ জুন ২০২১ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।