যারা পাচ্ছেন ‘শিল্পকলা পদক’

0
50

শিল্প-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ২০২১ ও ২০২২ সালের জন্য ‘শিল্পকলা পদক’ ঘোষণা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১৯ গুণীজন ও একটি প্রতিষ্ঠানকে এই পদক দেওয়া হবে। নীতিমালা অনুযায়ী, ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’- এর জন্য মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাম এবং মনোগ্রাম খচিত স্বর্ণ পদক, সনদপত্র এবং এক লাখ টাকার চেক দেওয়া হবে। আজ সোমবার শিল্পকলা একাডেমি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রাষ্ট্রপতির অনুমতি ও তারিখ নির্ধারণ সাপেক্ষে পদক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হবে।

২০২১ সালে পদকপ্রাপ্তরা হলেন- যন্ত্রসঙ্গীতে মো নূরুজ্জামান, নৃত্যকলায় শারমীন হোসেন, কণ্ঠসংগীতে সাদি মহম্মদ, চারুকলায় শিল্পী বীরেন সোম, নাট্যকলায় অধ্যাপক আবদুস সেলিম, লোকসংস্কৃতিতে মো. নহীর উদ্দিন, চলচ্চিত্রে ড. মতিন রহমান, আবৃত্তিতে কাজী মদিনা, যাত্রাশিল্পী হিসেবে এম এ মজিদ এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ।

২০২২ সালে পদকপ্রাপ্তরা হলেন- যন্ত্রসঙ্গীতে ফোয়াদ নাসের, নৃত্যকলায় সাজু আহম্মেদ, কণ্ঠসংগীতে এলেন মল্লিক, চারুকলায় অধ্যাপক অলক রায়, নাট্যকলায় খায়রুল আলম সবুজ, লোকসংস্কৃতিতে সুনীল কর্মকার, ফটোগ্রাফিতে রফিকুল ইসলাম, আবৃত্তিতে মীর বরকত রহমান, যাত্রাশিল্পী হিসেবে অরুণা বিশ্বাস এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক হিসেবে ড. সফিউদ্দিন আহমদ। প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের ব্যবস্থাপনায় এই পদক দেওয়া হচ্ছে।