এবার মালদ্বীপে ভারতীয় সিনেমার শুটিংয়ে নিষেধাজ্ঞা!

0
56

মালদ্বীপকে একহাত নিতে এবার ভারতের চলচ্চিত্র শিল্পের ওপর নতুন চাপ সৃষ্টি করা হয়েছে। নির্দেশ এসেছে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রটিতে ভারতীয় কোন সিনেমার শুটিং না করার। মুম্বাইয়ের ‘অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন’ (এআইসিডব্লিউএ) বলেছে, সিনেমার শুটিং করতে কিংবা ছুটি কাটাতে কেউ যেন আর মালদ্বীপে না যান। সংগঠনের সভাপতি সুরেশ শ্যামলাল গতকাল রবিবার এক ভিডিও বার্তায় এই অনুরোধ জানান। খবর এনডিটিভির।

এর আগে গতকাল রবিবার (১৪ জানুয়ারি) মালদ্বীপের রাজধানী মালেতে ভারত-মালদ্বীপের উচ্চপর্যায়ের কোর গ্রুপের বৈঠক হয়। ওই বৈঠকেই মালদ্বীপের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আগামী ১৫ মার্চের মধ্যে সে দেশে থাকা ৮৮ ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর সদস্যকে ভারতে ফিরিয়ে নিতে বলা হয়। উল্লেখ্য, ওই বৈঠকের পর মালদ্বীপের পক্ষ থেকে সেনা অপসারণের বিষয়টি গণমাধ্যমকে জানিয়ে দেয়া হলেও বৈঠক নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় যে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে তা উল্লেখ করা হয়নি।

বিবৃতিতে ভারত জানিয়েছে, মালদ্বীপের মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছে দিতে ভারতীয় বিমানগুলোর কাজ যাতে অব্যাহত থাকে, সে জন্য দুই দেশ গ্রহণযোগ্য একটি সমাধানে পৌঁছানোর চেষ্টা করছে। দুই দেশের পরবর্তী বৈঠকের দিন পারস্পরিক সুবিধামতো ঠিক করা হবে। এর আগে লাক্ষা দ্বীপে নরেন্দ্র মোদির সফর এবং সেখানে ভারতীয়দের ভ্রমণ উৎসাহিত করতে আহ্বান জানানোর পর মালদ্বীপের ৩ মন্ত্রী মোদিকে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন। এর পর থেকে মালদ্বীপকে বর্জন করার একটি ট্রেন্ড শুরু হয়েছে ভারতে।

সুরেশ শ্যামলাল বলেন, ‘সংগঠনের সভাপতি হিসেবে বলিউড, টালিউড, কলিউডসহ ভারতের সব ফিল্ম ইন্ডাস্ট্রি ও অভিনেতা-অভিনেত্রীদের কাছে আমার আবেদন, কেউ যেন মালদ্বীপে সিনেমার শুটিং করতে বা ছুটি কাটাতে না যান। সামাজিক যোগাযোগ মাধ্যমে মালদ্বীপসংক্রান্ত কিছু রাখবেন না। আমাদের দেশে অনেক দ্বীপ রয়েছে। দয়া করে সেগুলোকে তুলে ধরুন।’

মালদ্বীপের অর্থনীতি প্রধানত পর্যটনের ওপর নির্ভরশীল। কোভিড–১৯ মহামারির সময় পর্যটকের সংখ্যা মারাত্মক হ্রাস পাওয়ায় সে দেশের অর্থনীতি বিপর্যস্ত হওয়ার মুখে দাঁড়িয়েছিল। পর্যটনের পরই রয়েছে মাছ রপ্তানি ও জাহাজ তৈরির ব্যবসা। চীনপন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু নির্বাচিত হওয়ার পর ভারতের সঙ্গে মালদ্বীপের দ্বিপক্ষীয় সম্পর্কের দ্রুত অবনতি ঘটে।