বিদ্রোহী গোষ্ঠীর দখলে রাখাইনের সীমান্ত শহর

0
57

মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী দাবি করেছে রাখাইন অঞ্চলের একটি শহর তাদের নিয়ন্ত্রণে নিয়েছে। দেশটির বিভিন্ন প্রান্তে জান্তার সঙ্গে লড়াই করছে বিদ্রোহী বাহিনী। ইতিমধ্যে বিদ্রোহীদের কাছে বেশ কিছু অঞ্চলের নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা। এর মধ্যে সর্বশেষ রাখাইনের একটি শহরে নিয়ন্ত্রণ হারানোর ঘটনা ঘটল।

মিয়ানমারে বিভিন্ন দিক থেকে জান্তাবিরোধী বিদ্রোহী গোষ্ঠী গণতন্ত্রপন্থী সরকারের সমর্থনে জান্তার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। তাদের কাছে অনেক শহর ও সামরিক স্থাপনা খুইয়েছে জান্তা। ২০২১ সালে নির্বাচিত সরকারকে উৎখাত করে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা জান্তার জন্য বিদ্রোহীদের কাছে নিয়ন্ত্রণ হারানোকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। আরাকান আর্মির (এএ) একজন মুখপাত্র গত রোববার বলেন, তাঁরা কালাদান নদীর তীরে অবস্থিত বন্দরনগর পালেতাওয়ার নিয়ন্ত্রণ নিয়েছেন। প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে এ নগর গুরুত্বপূর্ণ।

আরাকান আর্মির পক্ষ থেকে বলা হয়েছে, ‘সীমান্তে স্থিতিশীলতা নিয়ে প্রশ্ন থাকলেও আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সর্বোচ্চ সহযোগিতার চেষ্টা চালিয়ে যাব।’ আরাকান আর্মির মুখপাত্র খিন থু খার এক বিবৃতিতে বলা হয়, পালেতাওয়ার প্রশাসন ও আইনশৃঙ্খলার দায়িত্ব তুলে নেবে তারা। পালেতাওয়ার নিয়ন্ত্রণ হারানো নিয়ে কোনো মন্তব্য করেনি জান্তা।

এদিকে এমন এক সময়ে পালেতাওয়ার নিয়ন্ত্রণ হারানোর খবর এসেছে, যখন চীন সীমান্তের কাছে শান প্রদেশের লুক্কাই শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা। সেখানে আরেক বিদ্রোহী গোষ্ঠী থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

গত সপ্তাহে চীনা সীমান্ত এলাকায় বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয় জান্তা। এর মধ্যস্থতা করে চীন। চীনা কর্মকর্তাদের মধ্যস্থতায় চীনের কুনমিং শহরে দুই পক্ষের বৈঠক হয়। এদিকে রোববার বিদ্রোহী গোষ্ঠী অভিযোগ করে, জান্তা সেনারা যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘন করে শান প্রদেশের বিভিন্ন জায়গায় হামলা করেছেন।