দক্ষিণ কোরিয়ায় সংবাদ সম্মেলনে ছুরি হামলায় আহত বিরোধী নেতা

0
42

দক্ষিণ কোরিয়ার বন্দর শহর বুসানে এক সংবাদ সম্মেলনে দেশটির বিরোধী দলের নেতা লি জায়ে-মিউংকে ছুরিকাঘাত করা হয়েছে। স্থানীয় ইয়োনহাপ নিউজ এজেন্সির বরাত দিয়ে খবরটি জানিয়েছে বিবিসি। ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অল্প ব্যবধানে হেরেছিলেন লি। আজ মঙ্গলবার (২ জানুয়ারি) সকালে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তার ঘাড়ের বাম পাশে ছুরিকাঘাত করা হয়। ঘটনাস্থল থেকে পুরুষ হামলাকারীকে আটক করা হয়েছে।

হামলার প্রায় ২০ মিনিট পর এ নেতাকে হাসপাতালে নেয়া হয়। তিনি তখনো চেতনে ছিলেন। প্রতিবেদনে বলা হচ্ছে, হামলাকারীর বয়স ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। লির কাছে গিয়ে অটোগ্রাফ চেয়েছিলেন ওই ব্যক্তি, এরপর হঠাৎ ছুরি বের করে হামলা চালান।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হামলার ভিডিওতে দেখা যাচ্ছে, লি প্রথমে ভিড়ের মধ্যে পড়ে গিয়ে মাটিতে পড়ে যাচ্ছেন, তখন বেশ কয়েকজন আক্রমণকারীকে আটকানোর চেষ্টা করছেন। স্থিরচিত্রে দেখা যায়, লি চোখ বন্ধ করে মাটিতে শুয়ে আছেন। পাশ থেকে তার ঘাড়ে রুমাল চেপে ধরেছেন কেউ।

৫৯ বছরের লি জায়ে-মিউং কোরিয়ার ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে আছেন। বর্তমান আইনসভার সদস্য নন তিনি। তবে আগামী এপ্রিলে অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান ইউন সুক-ইওলের কাছে মাত্র দশমিক ৭৩ শতাংশ ভোটের ব্যবধানে হেরে যান লি, যা দক্ষিণ কোরিয়ার ইতিহাসে সবচেয়ে কম ব্যবধানে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার রেকর্ড। লি জায়ে-মিউং ২০২৭ সালের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াবেন বলে ধারণা করা হচ্ছে।