বগুড়ার শেরপুরে শেষ হলো বিশ্বসাহিত্য কেন্দ্রের ৭ দিন ব্যাপি ভ্রাম্যমান বইমেলা

0
54

উত্তম সরকার, শেরপুর(বগুড়া)প্রতিনিধিঃ অনেক ত্যাগ-তিতিক্ষা ও আত্মৎসর্গের ভিতর দিয়ে জন্ম নিয়েছে বাংলাদেশ। আজ তার নির্মাণের পর্ব। এই নির্মাণ কে অর্থপূর্ন করে তুলতে হলে আজ আমাদের চাই উচ্চতর আদর্শবান, মূল্যবোধ সম্পন্ন, শক্তিমান, কার্যকর মানুষ।

যারা জাতীয় জীবনের বিভিন্ন অঙ্গনে নের্তৃত্ব দিয়ে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে পারবে। দেশব্যাপি এইসব আলোকিত মানুষ গড়ার আন্দোলনের অংশ হিসেবে বগুড়ার শেরপুরে বিশ^সাহিত্য কেন্দ্রের আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় ১১ ডিসেম্বর সরকারি ডি, জে হাই স্কুল বিদ্যালয় মাঠে শুরু হয়েছিল ভ্রাম্যমান বইমেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহি কর্মকর্তা মোছা. সানজিদা সুলতানা। যা শেষ হয় ১৬ই ডিসেম্বর। মেলার ইনচার্জ দেবজ্যোতি মন্ডল, দেবাষীশ, উম্মে কাউছার পরুল, আরাফাত রহমান ও কুলছুম শেলীর তত্বাবধানে মেলাটি হয়ে উঠেছিল প্রানবন্ত।

ভ্রাম্যমান বই মেলায় ছিল বিশ^সাহিত্য কেন্দ্রের প্রকাশনাসহ দেশি-বিদেশিসকল প্রখ্যাত প্রকাশনা কর্তৃক প্রকাশিত ১০ হাজারের বেশি বিখ্যাত বই। ছিল দেশি-বিদেশি লেখকদের বিভিন্ন বিখ্যাত উপন্যাস, রম্য রচনা, ভ্রমণ কাহিনী, গল্পের বই, কবিতার বই, প্রবন্ধ, নাটকের বই, জীবনিগ্রন্থ থেকে শুরু করে ধর্ম, দর্শন, বিজ্ঞান, সায়েন্স ফিকশন, ভৌতিক উপন্যাস, রুপকথা, অনুবাদ গ্রন্থ, ইতিহাস, সমাজতত্ত্ব, স্বাস্থ্য বিষয়ক, রান্না বিষয়ক, ব্যায়াম বিষয়ক, কম্পিউটার ও ভাষা শেখার বই সহ সব ধরণের বই।

মেলার শেষের দিকে চারটি গ্রুপে চিত্রাংকন প্রতিযোগিতার ব্যবস্থাও করা হয়েছিল। যাতে পর্যায়ক্রমে ক গ্রুপ থেকে প্রথম স্থান অধিকার করেছে জীম, দ্বিতীয় নুসরাত ও যৌথভাবে তৃতীয় হয়েছে সাফওয়ান ও তানিশা। খ গ্রুপ থেকে প্রথম হয়েছে মারিয়া রহমান অথৈ, দ্বিতীয় খাতুনে জান্নাত সেহেরী, যৌথভাবে তৃতীয় হয়েছে হোসাইন মোহাম্মাদ আব্দুল্লাহ ও ফাহমিদা জামান। গ গ্রুপ থেকে প্রথম হয়েছে তুর্য্য বসাক এবং ঘ গ্রুপ থেকে প্রথম হয়েছে তানিয়া খাতুন ও দ্বিতীয় হয়েছে ইপ্তি আকতার।

এছাড়াও বই মেলায় কবিতা আবৃত্তি করেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আরাফাত রহমান, কুলসুম শেলী ও উম্মে কাউছার পারুল।