রেললাইন কাটা হয় অক্সি-অ্যাসিটিলিন দিয়ে: ডিআইজি নুরুল

0
157

অক্সি-অ্যাসিটিলিন গ্যাস ব্যবহার করে ঢাকা-ময়মনসিংহ রেললাইন কাটা হয়েছে বলে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম জানিয়েছেন। বুধবার বেলা দেড়টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করে ডিআইজি সাংবাদিকদের বলেন, “রেললাইনকে অক্সি-অ্যাসিটিলিনের মাধ্যমে গলিয়ে ফেলা হয়েছে। এই রেললাইন গলানোর জন্য দুই হাজার ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা দরকার। এই ম্যাকানিজম যারা দিয়েছে, আমরা তাদের খুঁজে বের করব।”

রেললাইন কেটে ফেলার ঘটনাটিকে নাশকতা উল্লেখ করে তিনি বলেন, “যারা নাশকতাকারী, যারা এত বড় একটি দুর্ঘটনার প্ল্যানিং করেছে, তাদের সবাইকে খুঁজে বের করা হবে। তারা আইনের আওতায় আসলে সবার জন্য এটি একটি ম্যাসেজ হবে।”
গাজীপুরে রেলে নাশকতা: ১৪ ঘণ্টা পর ট্রেন চলাচলের উপযোগী

ভাওয়াল ও রাজেন্দ্রপুর রেল স্টেশনের মধ্যবর্তী বনখড়িয়া এলাকায় রেললাইন কেটে ফেলায় বুধবার ভোর ৪টার দিকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। এতে একজন যাত্রী নিহত ও লোকো মাস্টারসহ বেশ কয়েকজন গুরুতর আহত হন।

মোহনগঞ্জ এক্সপ্রেস নেত্রকোণা জেলার মোহনগঞ্জ থেকে ঢাকার কমলাপুরের দিকে আসছিল। দুর্ঘটনার পর ঢাকা-ময়মনসিংহ পথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।বেলা সোয়া ১টা পর্যন্ত রেলপথ মেরামত ও ট্রেনটি উদ্ধারের কাজ চলছিল। জয়দেবপুর-ময়মনসিংহ পথে ট্রেন চলাচল বন্ধ থাকায় ঢাকা থেকে ময়মনসিংহগামী ট্রেনগুলো তখন ভৈরব-কিশোরগঞ্জ হয়ে চলেছে।

ডিআইজি বলেন, “এই নাশকতার নেতৃত্বে যারা আছে; যারা নির্দেশ দিয়েছে, তারা কারা আপনারা জানেন। গোষ্ঠীগতভাবে তাদের অবস্থান আপনারা সকলেই জানেন। রেলপথের নিরাপত্তার প্রসঙ্গে পুলিশের এ কর্মকর্তা বলেন, “গত রাতে প্রচণ্ড কুয়াশা ছিল। ফলে দায়িত্বরত আইনশৃঙ্খলা সদস্যদের মুভমেন্ট করতে সমস্যা হয়েছিল। সেই সুযোগটা নাশকতাকারীরা নিয়েছে।

“পরবর্তী সময়ে কুয়াশার ভেতরেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেন কাজ করতে পারে, আমরা সেই ব্যবস্থা করব। দুর্ঘটনার পরপরই রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (ট্রান্সপোর্টেশনন অ্যান্ড কমার্শিয়াল) মোহাম্মদ শফিকুর রহমান জানান, ঢাকা-ময়মনসিংহ সড়ক রেললাইনের অন্তত ২০ মিটার অংশ গ্যাস কাটার দিয়ে কেটে ফেলা হয়েছে। ঘটনাস্থলের কাছেই একটি গ্যাস সিলিন্ডার পাওয়ার কথাও জানান তিনি।

লোহা কাটার কাজে ব্যবহৃত গ্যাসের শিখা ব্যবহার করেই রেললাইনের পাত বিচ্ছিন্ন করা হয়েছে বলে গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আব্দুল্লাহ আরেফিনও জানিয়েছেন।তিনি বলেন, “এ গ্যাসের শিখা দিয়ে সাধারণত ভারী লোহা, লোহার পাত (জাহাজের পাত) ও সিসা কাটার কাজে ব্যবহার করা হয়। এ গ্যাস ব্যবহার রেলের পাত কাটতে ৩০-৪০ মিনিট সময় লাগতে পারে। অক্সি-অ্যাসিটিলিন ও এলপিজি গ্যাসের দুইটি সিলিন্ডার উদ্ধার করা হয়েছে। বেলা ২টার দিকে ঘটনাস্থল পরিদর্শন করে গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সাংবাদিকদের বলেন, “এটা খুবই অমানবিক কাজ। এরা মানুষের জীবন নিয়ে খেলছে।”