ধামরাইয়ে তামা- কাঁসা শিল্প ও যশোমাধব মন্দির পরিদর্শন করেন বৃটিশ রাষ্ট্রদ্রুত সারা কুক

0
164

রনজিত কুমার পাল (বাবু)ঢাকা জেলা প্রতিনিধি: রাজধানী ঢাকার অদূরে ঢাকা জেলার ধামরাই উপজেলার পৌর শহরের রথখোলা এলাকার তামা-কাসাঁ শিল্প প্রতিষ্ঠান ধামরাই মেটাল ক্রাফটের তামা- কাঁসা শিল্প ও ধামরাইয়ের সাড়ে চারশত বছরের সুপ্রাচীন ধর্মীয় প্রতিষ্ঠান শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দির পরিদর্শন করেন ব্রিটিশ হাইকমিশনার সারা কুক।

শনিবার (২৭ এপ্রিল) বেলা সাড়ে এগারটার দিকে মান্যবর ব্রিটিশ হাইকমিশনার সারা কুক তার ব্যক্তিগত পারিবারিক ভ্রমণে ধামরাই রথখোলা এলাকার তামা কাঁসা শিল্প প্রতিষ্ঠান ধামরাই মেটাল ক্রাফট পরিদর্শন করেন।
এ’সময় ধামরাই মেটাল ক্রাফট এর স্বত্বাধিকারী সুকান্ত বনিক তার প্রতিষ্ঠানে উৎপাদিত তামা- কাঁসা শিল্প উপকরন দেখান।

ধামরাই মেটাল ক্রাফটের শোরুম ঘুরে দেখার পর ব্রিটিশ হাইকমিশনার সারা কুক বলেন- ধামরাই এসে আমার খুব ভালো লাগছে। আমি এখানে এসেছিলাম দশ বছর আগে, তখন আমি তামা-কাঁসার তৈরি হস্তশিল্প নিয়েছিলাম।আমার এ শিল্প আমার খুবই ভালো লাগে। তাই আমি আবার এসেছি বাংলাদেশের ঐতিহ্যবাহী তামা-কাঁসার হস্তশিল্প দেখার জন্য।যুক্তরাজ্যে বাংলাদেশের ঐতিহ্যবাহী তামা- কাঁশা শিল্পের বাজার তৈরি করা সম্ভব। যদি ঐতিহ্যবাহী এই শিল্পের রপ্তানির সম্ভবনা থাকে তবে তবে অবশ্যই আমরা এই শিল্পের প্রসারে কাজ করতে আগ্রহী।

এ’সময় তার সাথে ছিলেন তার স্বামী ম্যাককালাম ও বোন দেবোরা কুক।

এরপর ধামরাইয়ের ঐতিহ্যবাহী সাড়ে চারশত বছরের সুপ্রাচীন ধর্মীয় প্রতিষ্ঠান শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দির পরিদর্শন করেন। পরিদর্শন কালে মন্দিরে বাৎসরিক ৮০তম শ্রীনাম সংকীর্তন উৎসব -২০২৪ এর ২৪ প্রহরব্যাপী হরিনাম সংকীর্তন অনুষ্ঠান চলমান ছিল।

এ’সময় উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শ্রী প্রশান্ত বৈদ্য,ধামরাই থানার অফিসার ইনচার্জ( ওসি) সিরাজুল ইসলাম শেখ পিপিএম, ধামরাই মেটাল ক্রাফট এর স্বত্বাধিকারী ও মাধব মন্দির কমিটির সদস্য শ্রী সুকান্ত বনিকসহ শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতিত্বয় শ্রী অসিত গোস্বামী, শ্রী জগদীশ চন্দ্র সরকার, শ্রী প্রদীপ মজুমদার, যুগ্ন সাধারণ সম্পাদক শ্রী নন্দ গোপাল পাল, কমিটির দপ্তর সম্পাদক ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল ও ভক্তবৃন্দ।