আজাদ, শামীম, শাম্মীর বিদেশি নাগরিকত্বের তথ্য চাইল ইসি

0
108

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী এ কে আজাদ, একই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক ও বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের বিদেশি নাগরিকত্বের তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাসগুলোর মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য বলেছে সংস্থাটি।
ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পৃথক তিন চিঠিতে নির্দেশনাটি পাঠিয়েছেন।

একটি চিঠিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ মনোনয়নপত্রে দ্বৈত নাগরিকত্ব (আমেরিকা) সংক্রান্ত তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী শামীম হক নির্বাচন কমিশনে আপিল দায়ের করেন।

নির্বাচন কমিশন ওই প্রার্থীর আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার মার্কিন দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা দিয়েছে। আপিল শুনানি শেষে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।

আপিল আবেদনে আব্দুল কাদের আজাদের দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ নেই।

এ অবস্থায় নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা অনুযায়ী ঢাকার মার্কিন দূতাবাসের সহায়তায় আব্দুল কাদের আজাদের আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

আরেক চিঠিতে বলা হয়েছে, ফরিদপুর-৩ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (নেদারল্যান্ডস) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ নির্বাচন কমিশনে আপিল দায়ের করেন।

নির্বাচন কমিশন বর্ণিত প্রার্থীর নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা দিয়েছে। বর্ণিত আপিল শুনানি শেষে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।

এ অবস্থায় নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা মোতাবেক ঢাকার নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় শামীম হকের নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে অনুরোধ করা হলো।

আরেকটি চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২২ বরিশাল-৪ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব (অস্ট্রেলিয়া) সংক্রান্ত তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ রিটার্নিং অফিসারের নিকট আবেদন করলে, রিটার্নিং অফিসার শাম্মী আহমেদের মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে বাতিল করে। ওই বাতিলাদেশের বিরুদ্ধে শাম্মী আহমেদ নির্বাচন কমিশনে আপিল দায়ের করেন।

নির্বাচন কমিশন বর্ণিত আপিলকারীর দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা দিয়েছে। বর্ণিত আপিল শুনানি শেষে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ঢাকার অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় শাম্মী আহমেদের অস্ট্রেলিয়ার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।