আন্তর্জাতিক

ভ্যাকসিন ছাড়া বিদ্যালয় খোলা বিপজ্জনক হতে পারে!


নভেল করোনাভাইরাসের কার্যকর ভ্যাকসিন আসার আগে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা বিপজ্জনক হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিষেশজ্ঞ অ্যান্থনি ফাউসি। মঙ্গলবার নিজ বাড়ি থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সিনেটে অনুষ্ঠিত রিপাবলিকান নেতৃত্বাধীন কমিটির সভায় যুক্ত হয়ে এমন হুঁশিয়ারি দেন তিনি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ডা. ফাউসি বলেন, আমি খুব বাস্তববাদী হব। একটি ভ্যাকসিন পাওয়ার আগেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পক্ষে নই আমি। এমনকি আমরা যে উচ্চগতিতে এগোচ্ছি, তাতে এত দ্রুত ভ্যাকসিন আসার সম্ভাবনাও দেখি না।

এর উত্তরে সিনেটর র্যান্ড পল ফাউসির সতর্কতার বিষয়টিতে লক্ষ করে বলেন, ডা. ফাউসি আমি আপনাকে যতটুকু শ্রদ্ধা করি, তাতে আমি মনে করি না আপনিই সিদ্ধান্ত দেয়ার সর্বশেষ ব্যক্তি। আমি মনে করি না, আপনিই একমাত্র ব্যক্তি, যিনি সিদ্ধান্ত নিতে পারেন। আমরা আপনার পরামর্শ শুনতে পারি তবে, এখানে আরো অনেক মানুষ আছে, যারা বলছেন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে প্রাদুর্ভাব হবে না…। আর আমি মনে করি বাচ্চাদের বিদ্যালয়ে না পাঠানো বিশাল একটা ভুল।

জবাবে ফাউসি বলেন, সিনেটর পল, প্রথমত আমি সর্বশেষ সিদ্ধান্ত দেয়ার মতো নিজেকে তৈরি করতে পারিনি। আমি একজন বিজ্ঞানী এবং আমি বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে তথ্য দিই। আমরা এ ভাইরাস সম্পর্কে সবকিছু জানি না এবং আমাদের আরো সতর্ক হওয়া উচিত, বিশেষত যখন এটি শিশুদের ক্ষেত্রে আসে। বাচ্চারা ক্ষতিকর এ ভাইরাসের সম্পূর্ণরূপে প্রভাবমুক্ত—এমন ভেবে আমরা যেন অসতর্ক না হই, সে বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে।

বিবিসি


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button