সিলেটের কানাইঘাটে ৩১ মন্ডপে শারদীয় দুর্গাপূজা শুরু, সহিংসতা রোধে রয়েছে সিসি ক্যামেরা

0
105

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিবেদকঃ সারাদেশের ন্যায় সিলেটের কানাইঘাট উপজেলার ৩১টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। পূজার শুরুর অংশ হিসাবে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে তাদের ধর্মীয় নীতিমালা অনুযায়ী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে।

শুক্রবার (২০ অক্টোর) দেবী বোধনের মাধ্যমে শুরুর হয় পূজার মূল পর্বের আনুষ্ঠানিকতা। প্রতিটি পূজা মন্ডপে সরকারি নির্দেশনা অনুযায়ী সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি পুলিশ ও আনসার সদস্যরা সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালনের তৎপরতার দেখা গেছে।

ইতিমধ্যে ধর্মীয় ভাবগম্ভীর ও উৎসব মুখর, শান্তিপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গাপূজা সম্পন্নের লক্ষে উপজেলা প্রশাসন ও থানা পুলিশের উদ্যোগে উপজেলার ৩১টি মন্ডপের নেতৃবৃন্দকে নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

দুর্গাপূজায় যাতে করে কোন দুষ্কৃতিকারী চক্র অপ্রীতিকর ঘটনা ঘটিয়ে ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করতে না পারে এজন্য প্রতিটি মন্ডপে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়াও প্রতিটি মন্ডপে আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মন্ডপ কমিটির উদ্যোগে স্বেচ্ছাসেবক ও ভলেন্টিয়ার নিয়োজিত করা হয়েছে।

এদিকে শারদীয় দুর্গাপূজার ১ম দিনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরীন পৌরসভার ৪টি পূজামন্ডপ পরিদর্শন করে হিন্দু সম্প্রদায়ের লোকজনদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন এবং প্রতিটি মন্ডপের খোঁজ-খবরও নেন তিনি।

কানাইঘাট সার্কেলের এএসপি অলক কান্তি শর্মা ও থানার অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ, কানাইঘাট প্রেসক্লাব নেতৃবৃন্দ সহ উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ও পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা বেশ কয়েকটি মন্ডপও পরিদর্শন করে সার্বিক খোঁজ-খবর নেয়ার পাশাপাশি মন্ডপে আগত ভক্তদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।