রাস্তা নয়, এ যেন ছোটখাটো জলাশয়

0
173

মো: নাজমুল হাসান: সড়কের মাঝে মাঝে কাদার স্তুপ, সামান্য বৃষ্টিতেই এরকম জলাবদ্ধতা সৃষ্টি হয় হরহামেশাই। দেখে বুঝার উপায় নেই এটি জামালপুরের দেওয়ানগঞ্জ-সানন্দবাড়ি -ডাংধরার প্রধান চলাচলের রাস্তা।

সড়ক নাকি জলাশয়। এসব দেখে মনে হচ্ছে কেউ যেন ফসল ফলানোর জন্য জমি চাষ করে রেখেছেন। উপজেলার ঝালোরচর থেকে ১ নং ডাংধরা পর্যন্ত ২৮কিলোমিটার সড়ক। এই সড়কটি দীর্ঘদিন থেকে বেহাল দশা।

সড়কের মাঝে মাঝেই খানাখন্দে ভরপুর। কিছু অংশ সংস্কার করা হলেও এখনো অসংখ্য জায়গায় গর্ত রয়েছে। এসব গর্তে একটু বৃষ্টি হলেই পানি জমে সৃষ্টি হয়েছে কাদার স্তুপ। এসব গর্ত কাদার স্তুপ পাড়ি দিয়েই যেতে হয় উপজেলার বাসিন্দাদের।

এছাড়াও পৌরসভার সড়কগুলোতেও খানাখন্দে ভরা। যাতায়াতের অনুপযোগী। এসব থেকে দ্রুত প্রতিকার চান এলাকাবাসি।

উপজেলার চারটি ইউনিয়ন বাহাদুরাবাদ, হাতিভাঙা, চরআমখাওয়া, পাররামরামপুর ইউনিয়নসহ উত্তরাঞ্চলের কুড়িগ্রাম জেলার রৌমারী, রাজিবপুর উপজেলার কয়েক লক্ষ মানুষের যাতায়াতের প্রধান সড়ক এটি। তাদের দৈনন্দিন যাতায়াতে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। দীর্ঘদিন ধরে সড়কটি খনাখন্দে ভরপুর হয়ে চলাচলে অযোগ্য হলেও মেরামতের কোন উদ্ধ্যোগ নেই। এদিকে পৌরসভার সড়কগুলোরও একই অবস্থা। পৌর শহরের প্রায় প্রতিটি ওয়ার্ডের একই অবস্থা। সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি, বিপাকে পরে সাধারণ মানুষ। যার কারনে চলাচলের অনুপযোগী হয় সড়কগুলো। পৌর শহরের বাজারীপাড়া, কালিকাপুর হাইস্কুলের সামনে থেকে মহিলা মাদ্রাসা পর্যন্ত এবং এদিকে বালিকা উচ্চ বিদ্যালয় পর্যন্ত সড়কের বেহাল অবস্থা। আবার ডালবাড়ী থেকে চিকাজানি পর্যন্ত সড়কেরও একই অবস্থা। অনেক দিন থেকে সড়কের বেহাল অবস্থার কারনে দূর্ভোগ পোহাতে হয় সকল শ্রেনীর মানুষের। এসব সড়কগুলো ব্যবহার করে জেলা উপজেলা পর্যায়ে বিভিন্ন কৃষিপণ্য, গরু, ছাগল, মহিষ নেওয়া হয়। যাতায়াতের সমস্যার কারণে বাড়তি ভাড়া গুনতে হয় ব্যবসায়ীদের। ফলে পণ্যের মূল্য বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে।

উপজেলার প্রধান সড়ক একটি হওয়ায় চলাচলের বিকল্প কোন সড়ক নেই। উপজেলার উত্তরাঞ্চলের শেষ প্রান্ত থেকে কেউ অসুস্থ হয়ে পড়লে উপজেলা সদর হাসপাতালে দ্রুত আসার কোন ব্যাবস্থা নেই। বাধ্য হয়েই রোগীদের পাশের উপজেলা রাজিবপুর হাসপাতালে নেওয়া হয়।

আবার যদি কেউ আসতেও চায় যাতায়াতের সময় রোগী আরো অসুস্থ হয়ে পরে। কারণ, সড়কের অতিরিক্ত ঝাঁকুনিতে রোগীর এই অবস্থা হয়। অন্যদিকে কৃষকদের উৎপাদিত কৃষিপন্য সময়মত উপজেলার বড় পাইকারী বাজারে নিতে না পেরে কম মূল্যে স্থানীয় বাজারেই বিক্রি করতে হচ্ছে। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছেন সাধারণ কৃষক। শিক্ষার্থীদেরও একই দুর্দশার মধ্য দিয়েই পার হতে হচ্ছে। তাই সকলের দাবি দ্রুত সময়ের মধ্যেই সড়কগুলোর সংস্কার।

দেওয়ানগঞ্জ উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী বিভাগ (এলজিইডি) ও জেলা সড়ক ও জনপথ অফিস সূত্রে জানা যায়, জেলার দেওয়ানগঞ্জ-সানন্দবাড়ি হয়ে ডাংধরার এই সড়কটি দুইভাগে বিভক্ত। দেওয়ানগঞ্জ সদর থেকে তারাটিয়া বাজার পর্যন্ত ২১ কিলোমিটার সড়ক এলডিইডি আওতাধীন এবং তারাটিয়া বাজার থেকে সানন্দবাড়ি হয়ে ডাংধরা পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন রয়েছে। ইতোমধ্যে এলজিইডির অর্থায়নে দেওয়ানগঞ্জ সদর থেকে ঝালোরচর বাজার পর্যন্ত ১০.৬ কলোমিটার সড়কের প্রশস্ত করণসহ সংস্কার কাজ প্রায় শেষের পথে। বাকি ঝালোরচর থেকে তারাটিয়া পর্যন্ত ১০.৪ কিলোমিটার সড়ক সংস্কার না হওয়ায় দূর্ভোগ পোহাতে হচ্ছে পথচারীদের। অপর দিকে সানন্দবাড়ি হয়ে ১ নঙ ডাংধরা পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা সড়ক ও জনপথ বিভাগের। এর অবস্থা আরো ভয়াবহ। বড় বড় গর্তে পানি জমে চলাচলের অযোগ্য হয়ে পরেছে।

এ বিষয়ে কাঠারবিল সাপমারী গ্রামের নজরুল ইসলাম, তারাটিয়া বাজার এলাকার বাসিন্দা বাদল মিয়া, সানন্দবাড়ি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক কবি আজিজুর রহমান বলেন, উত্তরাঞ্চলের কয়েক লক্ষ মানুষ দেওয়ানগঞ্জ হয়ে জামালপুর, ময়মনসিংহ তথা ঢাকায় সড়ক পথে যাতায়াত করেন। তারা দেওয়ানগঞ্জ রেলষ্ট্রেশন থেকে ট্রেনে তাদের গন্তব্যস্থলে পৌঁছান।জামালপুর জেলার দেওয়ানগঞ্জ, কুড়িগ্রাম জেলার রাজিবপুর, রৌমারীসহ ৩টি উপজেলার প্রায় লক্ষাধিক মানুষের যাতায়াতের একমাত্র সড়কে প্রতিনিয়ত যানবাহন উল্টে দূর্ঘটনার শিকার হচ্ছে। এ ছাড়া কৃষকদের উৎপাদিত ফসল এমনকি রোগিদের যাতায়াত চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে। ফলে দিনের পর দিন যাতায়াতে চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে এলাকাবাসির। দ্রুত সড়কটি প্রশস্ত করণসহ সংস্কারের জন্য দায়িত্বশীল ব্যক্তিসহ সরকারের প্রতি দাবি জানাচ্ছি।

যানবাহন চালকদের সাথে কথা বলে জানা যায়, সড়কটিতে খানাখন্দে ভরা। যাতায়াতের সময় প্রায় আমাদের দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। দূরপাল্লার কোন পণ্য নিয়ে এই পথে যাওয়া অনেক সময় সাপেক্ষ ব্যাপার। এই পথে ধীর গতিতে চলাচল করতে হয়। যা আমাদের ক্ষতির কারণ।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী(এলজিইডি)র মো. তোফায়েল আহমেদ জানান, দেওয়ানগঞ্জ সদর থেকে ঝালোরচর বাজার পর্যন্ত ২১ কিলোমিটার সড়ক এলজিইডির। তারমধ্যে দেওয়ানগঞ্জ সদর থেকে ঝালোরচর পর্যন্ত ১০.৬ কিলোমিটার সড়ক প্রশস্তকরণসহ সংস্কারের কাজ প্রায় শেষের পথে রয়েছে। অবশিষ্ট ঝালোরচর থেকে তারাটিয়া বাজার পর্যন্ত ১০.৪ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ ও সংস্কারের জন্যে ইতোমধ্যে “ফ্লাডরিকন্সট্রাকশন ইমার্জেন্সি এসিটেন্টস প্রজেক্ট (এফআরইএপি) পাঠানো হয়েছে। প্রজেক্টটি অনুমোদন পেলে সড়কটির অবশিষ্ট অংশ প্রশস্তকরণ করাসহ সংস্কার করা হবে।

জামালপুর জেলা সওজ কর্মকর্তা পংকজ ভৌমিক মুঠোফোনে বলেন, তারাটিয়া-সানন্দবাড়ী সড়কের সংস্কার কাজ প্রক্রিয়াধিন রয়েছে।