সরিষাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত

0
80

তৌকির আহাম্মেদ হাসু, স্টাফ রিপোর্টার : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ১ম ধাপে উপজেলা পরিষদের ০৮ মে তারিখে অনুষ্ঠেয় জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা লঙ্ঘন করায় অনিদিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় এর নির্বাচন কমিশন।

মঙ্গলবার সাড়ে চারটার দিকে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় এর নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২এর উপ-সচিব আতিয়ার রহমান ও নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয়ক -২ শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল স্বাক্ষরিত একটি পত্র দ্বারা নির্বাচন স্থগিত করেছেন।

এ বিষয়টি জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার স্বাক্ষরিত একটি পত্র সহকারী রিটার্নিং অফিসার ও সরিষাবাড়ী উপজেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন এর নিকট একটি পত্র জারি করেছেন বলে নিশ্চিত করেন তিনি। এ প্রেক্ষিতে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের জেলা নির্বাচন অফিসার ও রির্টানিং অফিসার মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার স্বাক্ষরিত একটি গণ বিজ্ঞপ্তি প্রকাশ করে উপজেলা পরিষদ নির্বাচনের সকল পদের নির্বাচন স্থগিত ঘোষণা করেছেন।

আজ বুধবার ৮ই মে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জন রফিকুল ইসলাম (আনারস) ও তালেব উদ্দিন (দোয়াত-কলম),ভাইস চেয়ারম্যান গোলাম মোস্তফা (চশমা ) ও আল আমীন-শিবলু- (তালা) এবং-মহিলা ভাইস চেয়ারম্যান- জেলী আক্তার ( ফুটবল) ও মাহমুদা খাতুন শিখা- (কলসী) প্রতিকে ২ জন করে প্রার্থী প্রতিদ্বন্দিতা করার কথা ছিল।

এ উপলক্ষে ৮ টি ইউনিয়ন ও ১টি পৌরসভার অধীন স্থায়ী ৯২ টি ভোট কেন্দ্রে ৬৩৯টি স্থায়ী ভোট কক্ষ ও ১৪৬টি অস্থায়ী ভোট কক্ষ সহ মোট ৭৮৫ টি ভোট কক্ষ প্রস্তুত করা হয়।এ উপজেলায় মোট পুরুষ-১ লক্ষ৪৬ হাজার ৫’শ ৮১ ভোটার , ১ লক্ষ ৪৭ হাজার, ৩’শ ৩৬ নারী ভোটার ও হিজড়া-১ জন সহ মোট ২ লক্ষ ৯৩ হাজার, ৯’শ ১৮ ভোটার।এ উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণের জন্য, প্রিজাইডিং. সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার, আইনশৃংখলা রক্ষায় র‌্যাব,বিজিবি, পুলিশ,আনসার-ভিডিপি সদস্য, সহ সরকারী দপ্তরের জনবল নির্বচানে কাজ করার জন্য সকল প্রস্তুুতি গ্রহণ করে প্রশাসন ।

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রির্টানিং অফিসার এর কার্যালয়ে প্রেরিত পত্রে উল্লেখ, ৬ষ্ঠ উপজেলা পরিষদের ১ম ধাপে ০৮ মে তারিখে অনুষ্ঠেয় সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা,লঙ্ঘন করায় নির্বাচন কমিশন তাঁর প্রার্থিতা বাতিল করেন। পরবতীতে রফিকুল ইসলাম তাঁর প্রার্থিতা বহাল রাখার জন্য হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দায়ের করেন। যার নং- ৫৩০৩/২০২৪ইং। দায়েরকৃত রিট পিটিশন হাইকোর্ট বিভাগ গত ৬ মে তারিখে রফিকুল ইসলাম এর প্রার্থিতা বহাল রাখার আদেশ দেন। হাইকোর্টের উক্ত আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল বিভাগে সিএমপি নং ৩৭৮/২০২৪ইং দায়ের করেন।ওই দায়ের করা সিএমপি’র ০৭ মে তারিখের আদেশে “নো অর্ডার” প্রদান করেন নির্বাচন কমিশন আপিল বিভাগ।এ প্রেক্ষিতে বাস্তবতার নিরীখে বাংলাদেশ সুপ্রীমকোর্টের আপিল বিভাগের উক্ত আদেশ বাস্তবায়নে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আজ ০৮ মে তারিখে অনুষ্ঠেয় সরিষাবাড়ী উপজেলা পরিষদ এর সাধারণ নির্বাচনের সকল পদের নির্বাচন স্থগিত রাখার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেন।