ঋণখেলাপির দায়ে সাবেক এমপি লিটনের স্ত্রীকে আটকাদেশ

0
157

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ গাইবান্ধার সুন্দরগঞ্জে ঋণখেলাপির দায়ে মেসার্স আশরাফ সিড স্টোর লিমিটেডের চেয়ারম্যান সৈয়দা খুরশীদ জাহান স্মৃতির বিরুদ্ধে ৪ মাসের দেওয়ানী আটকাদেশ প্রদান করেছেন আদালত।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. শাহাদৎ হোসেন লাকু বিষয়টি নিশ্চিত করেছেন।গাইবান্ধার যুগ্ম জেলা জজ ও অর্থ ঋণ প্রথম আদালতের বিচারক মো. সুলতান মাহমুদ সম্প্রতি এ আটকাদেশ প্রদান করেন। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) সুন্দরগঞ্জ শাখা থেকে নেওয়া ঋণের টাকা পরিশোধ না করার মামলায় এ আটকাদেশ দেন বিচারক।

সৈয়দা খুরশীদ জাহান স্মৃতি সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, জেলা আওয়ামী লীগের সদস্য ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সাবেক এমপি প্রয়াত মঞ্জুরুল ইসলাম লিটনের স্ত্রী।মামলা সূত্রে জানা যায়, মেসার্স আশরাফ সিড স্টোর লিমিটেডের চেয়ারম্যান সৈয়দা খুরশীদ জাহান স্মৃতি ডিক্রির টাকাসহ সুদাসল মিলে ৪১ কোটি ২৯ লাখ ৮ হাজার ৪৬৭ টাকা নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ না করায় টাকা আদায়ের লক্ষ্যে আদালতের মাধ্যমে বিবাদীর প্রতি সমন জারি করেন মামলার বাদী ডিক্রিদার রাকাব’র সুন্দরগঞ্জ শাখা ব্যবস্থাপক। সমন জারির পরও বিবাদী দাবিকৃত টাকা পরিশোধ না করে ২০২২ সালের ২৫ মে আদালতে হাজির হয়ে মামলা খারিজের আদেশ প্রার্থনা করেন। যা পরবর্তীতে ৪ জুলাই শুনানি শেষে নামঞ্জুর করেন আদালতের বিচারক।

এদিকে ডিক্রিদার পক্ষ দেনদারের বিরুদ্ধে দেওয়ানী আটকাদেশের প্রার্থনা করলে ৩৪ (১) ধারায় তা মঞ্জুরপূর্বক আটকাদেশ প্রদান করেন আদালত। একইসঙ্গে তামিল প্রতিবেদন প্রাপ্তির জন্য আগামী ২৭ সেপ্টেম্বর ধার্য করেন।এ বিষয়ে মেসার্স আশরাফ সিড স্টোর লিমিটেডের চেয়ারম্যান সৈয়দা খুরশীদ জাহান স্মৃতি বলেন, আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। এর বেশি কিছু বলতে পারবো না।এ বিষয়ে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) জোনাল ম্যানেজার মো. মোহাব্বত আলী বলেন, যথাসময়ে ঋণ পরিশোধ না করায় আমরা আদালতে মামলা দায়ের করেছি। আইনগত কারণে কিছু বলতে পারছি না। তবে আমরা ব্যাংকের চাকরি করি। সেক্ষেত্রে ব্যাংককে রক্ষা করা আমাদের দায়িত্ব। বিজ্ঞ আদালতের জারি করা পরোয়ানা থানায় এরইমধ্যে পৌঁছেছে। তারাই বিষয়টি সম্পর্কে ভালো বলতে পারবেন।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. শাহাদৎ হোসেন লাকু বলেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের করা মামলায় বিবাদীর বিরুদ্ধে ৪ মাসের আটকাদেশ দিয়েছেন আদালতের বিজ্ঞ বিচারক। এরইমধ্যে সুন্দরগঞ্জ থানায় বিবাদীর বিরুদ্ধে ওয়ারেন্ট পৌঁছে গেছে।সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামানের সঙ্গে যোগাযোগ করা হলে এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

৩৪ কোটি ১ লাখ ৪৪ হাজার ৩০৮ টাকা খেলাপি ঋণ আদায়ে মেসার্স আশরাফ সিড স্টোর লিমিটেডের চেয়ারম্যানের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে সংশ্লিষ্ট আইনে ২৬৬/১৮ নম্বর মোকদ্দমা দায়ের করেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) সুন্দরগঞ্জ শাখা ব্যবস্থাপক। পরে ২০২২ সালের ২৯ এপ্রিল দেশের শীর্ষস্থানীয় একটি জাতীয় দৈনিকে নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী ওই বছরের ২৯ মে নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হয়নি।