চলে গেলেন ‘মুখ ও মুখোশ’ অভিনেত্রী পিয়ারী বেগম

0
133

বাংলাদেশের প্রথম বাংলা সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর অভিনেত্রী পিয়ারী বেগম মারা গেছেন। মঙ্গলবার (৩০ মে) দুপুরে উত্তরায় নিজ বাসায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইলি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

পিয়ারী বেগমের মৃত্যুর খবর নিশ্চিত করে তার ছেলে রাবিউল আমিন বলেন, গত মাসে অসুস্থ ছিলেন। হাসপাতালে ভর্তি করিয়েছিলাম। চিকিৎসক জানান, আম্মার হার্ট দুর্বল ছিল। আপাতত বাসায় নিয়ে যান। ওষুধ বাসাতেই খাওয়ান। হাসপাতালে রেখে কী করবেন? এরপর ভালোই ছিল। জ্বরও ছিল না। কিন্তু গত দুই দিন আম্মার শরীর দুর্বল ছিল। আজ আমি অফিসে ছিলাম। আমার স্ত্রী ও ছোট ছেলে বাসায় ছিল। স্ত্রীর সামনেই মারা গেছেন আম্মা।

পিয়ারী বেগমের জানাজা ও দাফন সন্ধ্যার পর সম্পন্ন করা হবে বলে জানান রাবিউল আমিন। তিনি বলেন, উত্তরা ১২ নম্বর সেক্টরে আব্বাকে যেখানে কবর দিয়েছি, ওখানেই আম্মাকে কবর দেব। বাদ এশা জানাজা শেষে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।

পিয়ারী বেগম অভিনেতা আমিনুল হকের স্ত্রী। ‘মুখ ও মুখোশ’ ছবির মহরত অনুষ্ঠিত হয় ১৯৫৪ সালের ৬ আগস্ট হোটেল শাহবাগে। এটি ছিল বাংলাদেশ তথা তৎকালীন পাকিস্তানের প্রথম সবাক চলচ্চিত্র। ছবিটি মুক্তি পায় ১৯৫৬ সালের ৩ আগস্ট। এ ছবির পরিচালক আবদুল জব্বার খান। ছবির অন্যতম প্রধান নারী চরিত্রে ছিলেন পিয়ারী বেগম। ঢাকার উত্তরায় ছেলে, ছেলের বউ ও নাতি-নাতনিদের নিয়ে বসবাস করতেন তিনি।

পূর্ব পাকিস্তানের তখনকার গভর্নর শেরেবাংলা এ কে ফজলুল হক ঢাকার রূপমহল সিনেমা হলে এ সিনেমার উদ্বোধন করেছিলেন। পিয়ারী বেগম ছাড়াও এ ছবিতে অভিনয় করেন পূর্ণিমা সেন, সাইফুদ্দিন, বিনয় বিশ্বাস, জব্বার, ইনাম আহমেদ, জহরত আজরা প্রমুখ।