ভোলার পুকুরে মিললো ক্ষতিকর সাকার ফিশ

0
203

ইয়ামিন হোসেন: ভোলার ইলিশায় একটি পুকুরে দেশীয় মাছের সাথে ক্ষতিকর ৪টি ‘সাকার ফিশ’ ধরা পড়েছে। শনিবার (১৩ই মে) সকালে উপজেলার ইলিশা চর আনন্দ এলাকার বাদশা হাওলাদারের পুকুরে ৪টি ‘সাকার ফিশ’পাওয়া যায়।

গ্রামের পুকুরে এ ধরনের মাছ পাওয়ার খবরে পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মাছগুলো এক নজর দেখার জন্য ওই বাড়িতে ভিড় জমিয়েছে উৎসুক জনতা।

স্থানীয় সূত্রে জানা যায়, সকালে উপজেলার ইলিশা ৬নং ওয়ার্ডের বাদশা হাওলাদার এর ছেলে আলামিন মাছ ধরার জন্য জাল ফেলেন। এ সময় অন্য মাছের সঙ্গে তার জালে ‘সাকার ফিশ’ উঠে আসে। এই মাছ দেখতে ভিড় জমান স্থানীয়রা।

পুকুরে সাকার ফিশ প্রবেশের কারণ হিসেবে স্থানীয়রা ধারণা করছেন, এক বছর আগে প্রাকৃতিক দুর্যোগে জলোচ্ছ্বাস এবং জোয়ারে এলাকার অনেক পুকুর-ডোবা এবং খাল-বিল ডুবে যায়। তখন হয়তো পানির সঙ্গে এসব মাছ ভেসে এসেছে এবং তা বিভিন্ন পুকুরে ছড়িয়ে পড়েছে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন, ভোলার পুকুরে যে মাছ পাওয়া গেছে এটিকে সাকার মাউথ ক্যাটফিশ বলে অভিহিত করা হয়। জেলা মৎস্য-চাষীদের প্রতি আমাদের আহ্বান থাকবে যে পুকুর জলাশয় কিংবা নদীতে এ মাছ পাওয়া যাবে সেটিকে যেন ধ্বংস করা হয়। কারণ সাকার ফিশ বা সাকার মাছ পুকুরের অন্য মাছগুলো খুব দ্রুত খেয়ে ফেলে। সাকার ফিশ মাছটি নিষিদ্ধ করেছে সরকার।

উল্লেখ্য, এ মাছটির নাম হলো ‘সুইপার’ বা ‘সাকার ফিশ’। এদের বসবাস পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং ইন্দো-প্যাসিফিক মহাসাগরে। এছাড়া এ প্রজাতির মাছের বসবাস দেখা যায় জাপান ও অস্ট্রেলিয়ার আশপাশের এলাকায়। তবে কয়েক বছর ধরে তা ভারত, চীন, মিয়ানমার ও বাংলাদেশের জলাশয়েও দেখা যাচ্ছে।