মুন্সীগঞ্জ-১ আসনে এমপি প্রার্থীর ছড়াছড়ি

0
853

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এরই মধ্যে মুন্সীগঞ্জ-১ আসনে (শ্রীনগর ও সিরাজদিখান উপজেলা) বইতে শুরু করেছে আগাম নির্বাচনী হাওয়া। আসনটি ঘিরে ক্ষমতাসীন আওয়ামী লীগের ১ ডজনের বেশী মনোনয়ন প্রত্যাশী এমপি প্রার্থীর নাম শোনা যাচ্ছে।

নির্বাচনী এলাকায় সরকারের নানামুখী উন্নয়নমূলক কর্মকান্ডের চিত্র জনসাধারণের কাছে তুলে ধরার পাশাপাশি দলীয় নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন সংশ্লিষ্ট প্রার্থীরা। এলাকায় বিভিন্ন উপলক্ষে ব্যানার, ফেস্টুন, পোষ্টার সাটিয়ে শুভেচ্ছা জানানোর পাশাপাশি গণসংযোগ করার মধ্যে দিয়ে উপজেলাবাসীর নজর কাড়ছেন তারা। দলীয় নেতাকর্মী ও সমর্থনকারীরা পছন্দের প্রার্থীর পক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রচার প্রচারণা চালাচ্ছেন।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আলোচনায় আছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা গোলাম সারোয়ার কবীর, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক জনসংখ্যা ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নূরুল আলম চৌধুরী, কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক মসিউর রহমান চপল, কেন্দ্রীয় আওয়ামী লীগের আইন বিষয়ক উপ-কমিটির সদস্য ব্যারিস্টার জি কিবরিয়া শিমুল, সিরাজদিখান আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ।

এই তালিকায় আরো আছেন অস্ট্রেলিয়া শাখা যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ্ আল নোমান শামীম, কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির সদস্য মাকসুদ আলম ডাবলু, শ্রীনগর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও সুখেন ফাউন্ডেশনের চেয়ারম্যান স্বপন কুমার মোদক, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সুব্রত সরকার, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের উপ-ধর্মবিষয়ক সম্পাদক অধ্যক্ষ শ্যামল গোস্বামী, হানা গ্রæপের চেয়ারম্যান মো. হারুন অর রশিদ।

প্রার্থীদের মধ্যে অনেকেই সাধারণ মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও লিফলেট বিতরণের মাধ্যমে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকার পক্ষে ভোট কামনা করছেন। তৃণমূল নেতাকর্মীদের সাথে যোগাযোগ করছেন সংশ্লিষ্ট প্রার্থীরা।

অপরদিকে বিএনপির মনোয়ন প্রত্যাশী এমপি প্রার্থীদের তেমন কোন প্রচার প্রচারণা চোখে না পড়লেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিএনপি সমর্থনকারী নেতাকর্মীরা দলীয় পছন্দের প্রার্থীর প্রচার প্রচারণায় করছেন।

দলীয় কোন্দলে তৃনমূল বিএনপির নেতাকর্মীরা এখন কয়েকভাগে বিভক্ত। বিএনপির এমপি প্রার্থীর তালিকায় আছেন শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. মমিন আলী, সিরাজদিখান উপজেলা বিএনপির আহবায়ক শেখ মোহাম্মদ আব্দুল্লাহ্ ও বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু।

অন্যান্যদের মধ্যে শোনা যাচ্ছে বাংলাদেশ কল্যাণ পার্টির যুগ্ন-মহাসচিব মো. জাহিদুর রহমান, ইসলামিক আন্দোলন বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কেএম আতিকুর রহমান, জাতীয় পাটির প্রেসিডিয়াম সদস্য এ্যাডভোটেক শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, জাকের পার্টির কেন্দ্রীয় নেতা শেখ আতাউর রহমানের নাম। এছাড়াও জনগণের মনোনীত এমপি প্রার্থী হিসেবে নিজের প্রচার প্রচারণা খুব জোরেসোরে চালাচ্ছেন দোয়েল আক্তার নামে এক নারীও। সংশ্লিষ্ট সূত্র বলছেন, এবারও জোটের পক্ষে মনোনয়ন চাইবেন মুন্সীগঞ্জ-১ আসনের বর্তমান সাংসদ মাহী বি চৌধুরী।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন হাটবাজারের চায়ের দোকান ও আলোচনার টেবিলে সম্ভাব্য এসব এমপি প্রার্থীকে নিয়ে কথাবার্তা বলতে দেখা যাচ্ছে স্থানীয়দের। তারা বলছেন, নির্বাচন আসলেই অনেক প্রার্থীর নাম শোনা যায়। একজন জনপ্রতিনিধির কাজ হলো এলাকার জনগণের সাথে সার্বক্ষনিক সম্পৃক্ত থাকা। জনগণের সেবক হিসেবে এলাকায় নিজেকে প্রতিষ্ঠিত করা। আগামীতে মুন্সীগঞ্জ-১ আসনে এমন একজন যোগ্য প্রার্থীকেই ভোটের মাধ্যমে এমপি হিসেবে নির্বাচিত করবেন বলছেন সাধারণ ভোটাররা।

স্থানীয় আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ দীর্ঘদিন যাবত অসুস্থতার কারণে এলাকায় অনুপস্থিত। দলের সঠিক নেতৃত্বের অভাবে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের মধ্যকার গ্রæপিং এখন দৃশ্যমান। এসব গ্রæপিংয়ের ফলে বিভিন্ন ইউনিয়ন কমিটির মধ্যেও বিভাজনের সৃষ্টি হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ লাভের আশায় সংগঠনের একাধিক নেতা প্রচার প্রচারণা চালাচ্ছেন। গত (২৯ এপ্রিল) শনিবার উপজেলা আওয়ামী লীগের অনুষ্ঠিত বর্ধিত সভায় উপজেলার সাধারণ সম্পাদক হাজী মো. তোফাজ্জল হোসেন জানিয়েছেন, খুব শিঘ্রই উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের দিন তারিখের ঘোষনা দেওয়া হবে।

সূত্রমতে জানা গেছে, শ্রীনগরে গত উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার ভরাডুবি হয়। ইউপি নির্বাচনেও উপজেলার ১৪টি ইউপির মধ্যে ৯টিতে ক্ষমতাসীন দলের নৌকার ভরাডুবি হয়েছে। এর মধ্যে আটপাড়া নৌকার প্রার্থী ভোট পায় মাত্র ১২১টি। সিরাজদিখান উপজেলাও গত ইউপি নির্বাচনে ১৪ ইউনিয়নে মধ্যে ৭টিতে নৌকা প্রার্থীর পরাজয় হয়।

বিগত এসব নির্বাচনে নৌকার ভরাডুবির নেপথ্যে দলীয় কোন্দল ও স্থানীয় নেতাকর্মীরা দলীয় প্রার্থীদের বিপক্ষে অবস্থান নেওয়ায় এখানে নৌকা প্রার্থীর পরাজয়ের অন্যতম কারণ বলছেন প্রবীন আওয়ামী লীগাররা। তারা বলছেন, আওয়ামী পরিবারের একনিষ্ট নেতাকর্মীরা এখন নব্য নেতাদের ভিড়ে অনেকটাই কোনঠাসায় পড়েছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী জোটের বিকল্পধারা বাংলাদেশের যুগ্ন-মহাসচিব মাহী বি চৌধুরী মুন্সীগঞ্জ-১ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে এমপি নির্বাচিন হন। এতে প্রতিদ্ব›িদ্বতা করেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক উপ-প্রধানমন্ত্রী মরহুম শাহ্ মোয়াজ্জেম হোসেন। তৃণমূল আওয়ামী লীগ নেতাকর্মীরা মনে করছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গুরুত্বপূর্ণ আসনটিতে (মুন্সীগঞ্জ-১) ত্যাগী ও যোগ্য দলীয় প্রার্থীকেই মনোনয়ন দিবেন দলটি।

দ্বাদশ জাতীয় সংদস নির্বাচন উপলক্ষে শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি মো. মমিন আলী জানান, জনগণ চাইলে আমি নির্বাচনী মাঠে থাকবো।

আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী আব্দুল্লাহ্ আল নোমান শামীম জানিয়েছেন, জনপ্রতিনিধি যেই হোউক তার কাজ হলো দিনের ২৪ ঘন্টাই জনগণের সাথে সম্পৃক্ত থাকা। করোনাকালীন সময়ে আমি অসহায়দের পাশে থেকে অনেক কাজ করেছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে যাকেই মনোনয়ন দিবেন আমরা তার পক্ষেই কাজ করবো। তবে মুন্সীগঞ্জ-১ আসনে এবার আওয়ামী লীগ দলীয় প্রার্থীকেই মনোনয়ন দিবেন এমনটাই মনে করছেন তিনি। ব্যারিস্টার জি কিবরিয়া শিমুল বলেন, ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জননেত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীক নৌকার জয়ে কাজ করছি। সিরাজদিখান আওয়ামী লীগের সভাপতি মো. মহিউদ্দিন আহমেদ জানান, আমি নৌকার প্রার্থী চাই। নেত্রী যাকে মনোনয়ন দিবেন আমি তার হয়ে কাজ করবো। গোলাম সারোয়ার কবীর বলেন, প্রায় দেড়যুগ ধরে মুন্সীগঞ্জ-১ আসনের নির্বাচনী মাঠে সক্রিয় আছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে ধারন করে দেশরতœ শেখ হাসিনার নির্দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দলের জন্য কাজ করছি। দেশের ক্লান্তিলগ্নে অসহায়দের পাশে থেকেছি। আগামী নির্বাচনকে সামনে রেখে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানাবিধ উন্নয়নমূলক কর্মকান্ডের চিত্র জনগণের কাছে তুলে ধরছি। আমি মনে প্রাণে বিশ্বাস করি জননেত্রী শেখ হাসিনা আগামী জাতীয় সংসদ নির্বাচনে ত্যাগীদের সঠিক মূল্যায়ন করবেন। অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়া ডাবলু বলেন, নৌকার জন্য ভোট চাচ্ছি। আমি চাই মুন্সীগঞ্জ-১ আসনে একজন যোগ্য প্রার্থী আসুক। যে কিনা দেশে থেকে জনগণের জন্য কাজ করবে। বিদেশে পড়ে থাকবেন না।