কুবিতে অনুষ্ঠিত হলো ইএলডিসি’র “জিএম ইনডাকশন প্রোগ্রাম ২.০”

0
129

মুনিরা আক্তার,কুবি প্রতিনিধিঃ  কুবিতে এন্ট্রপ্রেনিওরশীপ এন্ড লিডারশীপ ডেভেলপমেন্ট ক্লাব (ইএলডিসি) এর জেনারেল মেম্বার রিক্রুটমেন্টকে কেন্দ্র করে তিন দিনব্যাপী “জিএম ইনডাকশন প্রোগ্রাম” অনুষ্ঠিত হয়েছে। গত ১৮ই মার্চ এই প্রোগ্রামের প্রথম অফলাইন সেশন অনুষ্ঠিত হয় যাতে অংশগ্রহণ করে দুই শতাধিক কুবি শিক্ষার্থী। পরবর্তীতে ১৯শে এবং ২১শে মার্চ অনলাইনে দুইটি সেশন অনুষ্ঠিত হয়।

এই প্রোগ্রামের প্রথম সেশনটি অফলাইনে ব্যবসায় শিক্ষা অনুষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। গত ১৮ই মার্চ প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এই প্রোগ্রামটি সম্পন্ন হয়। প্রোগ্রামে ক্লাব পরিচিতির পাশাপাশি সিভি এন্ড রিজিউমি রাইটিংয়ের ওপর সেশন নেন ইএলডিসি’র প্রতিষ্ঠাতা এবং সাবেক সভাপতি জহির রায়হান। এছাড়াও দিনব্যাপী কেইস কম্পিটিশন, প্রবলেম সলভিং, ট্রেজার হান্টের মত সেগমেন্ট ছিল প্রোগ্রামের মূল আকর্ষণ।

এরপর গত ১৯শে মার্চ অনলাইনে দ্বিতীয় সেশনটি অনুষ্ঠিত হয়, যার বিষয় ছিল ক্যারিয়ার ম্যাপিং। এই সেশনে স্পীকার হিসেবে ছিলেন মেন্টরিয়ানের প্রতিষ্ঠাতা, লেখক এবং কন্টেন্ট ক্রিয়েটার রাসেল এ কাউসার। প্রায় দেড়শ শিক্ষার্থী এই সেশনে অংশগ্রহণ করে।

জিএম ইনডাকশন প্রোগ্রামের সর্বশেষ সেশনটি অনুষ্ঠিত হয় ২১শে মার্চ, মঙ্গলবার যার বিষয় ছিল পাবলিক স্পিকিং এন্ড কমিউনিকেশন। সেশনে স্পীকার হিসেবে ছিলেন ব্র্যাক কুমণ লিমিটেডের অ্যাসিস্টেন্ট ম্যানেজার এবং বিওয়াইএলসি’র সাবেক সিনিয়র ট্রেইনার অনিক চন্দ্র সাহা।

নতুন সদস্যদের জন্যে এই অভিনব আয়োজন সম্পর্কে জানতে চাইলে ইএলডিসি’র সভাপতি সামিউল ইসলাম জিসান বলেন, ‘ইএলডিসি’র পুরো টিম প্রস্তুত সারাবছর জুড়ে নানা আয়োজন দিয়ে কুবিকে মাতিয়ে রাখতে। পূর্বের তুলনায় এবছর আমরা বিপুল সাড়া পেয়েছি, আমরা চাই নিজেদের আরও ছড়িয়ে দিতে এবং ভিন্নধর্মী আয়োজনে সবার দক্ষতা উন্নয়নে ভূমিকা রাখতে।’

এ বিষয়ে ক্লাবের সাধারণ সম্পাদক আফতাব উল হক বলেন, ‘আমরা প্রতিষ্ঠালগ্ন থেকেই, আমাদের সাথে সম্পৃক্ত হওয়া বিশাল সংখ্যক ‘জেনারেল মেম্বারদের স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করে আসছি। একই ভাবধারাকে সঙ্গী করে, এবারও জিএম ইন্ডাকশান ২.০ আমরা শেষ করতে পেরেছি। এ ধারা অব্যাহত থাকবে, এ কামনাই রইলো৷’

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা এবং নেতৃত্ব দানের গুণাবলী বর্ধিত করার লক্ষ্যে কুবির অন্যতম ক্যারিয়ার ওরিয়েন্টেড সংগঠন এন্ট্রপ্রেনিওরশীপ এন্ড লিডারশীপ ডেভেলপমেন্ট ক্লাব (ইএলডিসি) সম্প্রতি জেনারেল মেম্বার রিক্রুটমেন্ট এর মাধ্যমে তাদের সদস্য বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করে। গত ২০শে ফেব্রুয়ারি সদস্য সংগ্রহ শুরু হয় যা চলমান ছিল ১২ই মার্চ পর্যন্ত। এতে প্রায় তিন শতাধিক কুবি শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে। এরপর ফোন কল ইন্টারভিউয়ের মাধ্যমে মোট ২৩০ জনকে ক্লাবটির সদস্য করে নেওয়া হয়। নতুন সদস্যদের অভ্যর্থনা, ক্লাব সম্মন্ধে ধারণা দেওয়া এবং তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজন করা হয় তিনদিনব্যাপী “জিএম ইনডাকশন প্রোগ্রাম ২.০”।