শ্রুতিলেখক নিয়ে গুচ্ছ ভর্তিচ্ছুক আদনান রসায়ন বিষয়ে ভর্তি হতে চান

0
48

ইবি প্রতিনিধি: জন্ম থেকেই নিজের শরীরের প্রতি নিয়ন্ত্রণ নেই। শরীর, হাত ও পা কাঁপতে থাকে অনবরত। সোজা হয়ে দাঁড়াতে না পারা শিক্ষার্থী কথা বলতেও বেগ পেতে হয়। ৯ বছর বয়সে শিখলেন হাঁটা। তিনি মোহাম্মদ আদনানুজ্জামান।

শনিবার (২৭ এপ্রিল) ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতকে (সম্মান) গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে অংশ নেন তিনি। শারীরিক প্রতিবন্ধকতার জন্য শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় বসেন।

জীবনে নানা প্রতিবন্ধকতায় জর্জরিত আদনান থেমে যাননি। প্রবল ইচ্ছাশক্তি ও পারিবারিক সহায়তায় এতদূর এসেছেন। শিক্ষক মায়ের অনুপ্রেরণায় উচ্চমাধ্যমিক শেষ করে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার স্বপ্ন দেখছেন। সুযোগ পেয়ে রসায়ন বিষয়ে ভর্তি হতে চান তিনি।

আদনান কুষ্টিয়া সদরের আরওয়া পাড়ার আজগর আলী ও সাবিনা সুলতানা লিলির সন্তান। তারা দুই ভাই-বোন। বাবা একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী এবং মা স্কুল শিক্ষিকা। গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে মা-বাবার সঙ্গে এসেছেন প্রতিবন্ধী আদনান। তিনি কুষ্টিয়া সরকারি কলেজ থেকে ‘এ’ গ্রেড পেয়ে উচ্চমাধ্যমিক পাস করেছেন বলে জানান।

প্রতিবন্ধী আদনান জানান, আল্লাহর রহমতে পরীক্ষা ভালো হয়েছে। আমার হাতের সমস্যার কারণে নিজ হাতে লিখতে পারিনি। শ্রুতি লেখকের সাহায্যে বৃত্ত ভরাত করেছি। আমার হাতের কাঁপুনির কারণে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারিনি। আমার পরীক্ষা ভালো হয়েছিলো কিন্তু হাতের কাঁপুনির কারণে বৃত্ত ভরাতগুলো সব বাইরে চলে গিয়েছিলো। আমার রেজাল্ট অনুত্তীর্ণ আসে। আমার ধারণা কম্পিউটার খাতা দেখার কারণে এরকম অকৃতকার্য রেজাল্ট এসেছে। যদি হাতে খাতা দেখা হতো তাহলে আমার রেজাল্ট ভালো আসতো। এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরণ হতো। তবে এখনো আল্লাহ যদি রহম করে তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়লেও পড়তে পারবো। যদি তা না হয় আমি ইসলামী বিশ্ববিদ্যালয়ে পড়লেও খুশি। আমার ভবিষ্যত চিন্তাভাবনা ছিলো আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ে সরকারি চাকরি করবো। আমি কুষ্টিয়া সরকারি কলেজে সাইন্স থেকে ইন্টারমিডিয়েট পাস করেছি। আমরা এক ভাই এক বোন। আমার বাবা মা দুজনই বেসরকারি চাকরি করে। লেখার ক্ষেত্রে আমি নিজের হাতেই লিখতে পারি কিন্তু বৃত্তভরাতের ক্ষেত্রে আমার সমস্যা হয়। আমি প্রধানমন্ত্রীর কাছে দাবি জানায় আমাদের মতো শিক্ষার্থীরা যারা এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করে তাদের খাতা যেনো কম্পিউটারে না দেখে শিক্ষকরা নিজ হাতেই দেখেন। আজ হয়তো নিজ হাতে খাতা দেখলে আমার এতো দূর আসা হতো না। তবে আমি মনে করি সবকিছু আল্লাহর ইচ্ছা তিনি আমার কপাল যেখানে রেখেছেন সেখানেই হবে।

আদনানের মা সাবিনা সুলতানা বলেন, মার কাছে সন্তানতো সন্তানই। অনেক কষ্ট করে আমার এই ছেলেকে নিয়ে এগিয়েছি। প্রাইমারি লেভেল পর্যন্ত ওকে কোলে নিয়েই স্কুলে গিয়েছি। এক হাতে ব্যাগ ছিলো আরেক হাতে আদনান। আমার দৃঢ় প্রতিজ্ঞা ছিলো ওকে আমার যেভাবেই হোক মানুষ করতেই হবে। আমরা মা রা ছেলের অসুস্থতা থাকলেও সুস্থতাটাই দেখে। মা’ই হচ্ছে সন্তানের বড় শিক্ষক। একটা মা’ই সন্তানকে ফেলে দিতে পারে আবার সন্তানকে মানুষের মতো মানুষ করতে পারে। সবুজ কানন স্কুলে পড়ার সময় আমি আট বছর তাকে কোলে নিয়ে স্কুলে গিয়েছি। আদনান ১৮ মাস বয়সে বসতে শিখেছে আর ৯ বছরে হাঁটা। ও ছোট বয়সে হাটতে পারতো না, নড়াচড়া করতে পারতো নাহ, কথাও বলতে পারতো না। আমি মিউজিক বাজিয়ে নড়াচড়া করিয়েছি, মানুষের মধ্যে মিশতে শিখিয়েছি। আমি ১৮ বছর ধরে একটি বেসরকারি স্কুলে শিক্ষকতা করেছি সেখানে ওর বেড়ে ওঠা। সেখানে মেডামদের সামনেই সে বেড়ে উঠেছে। ওখানে প্রাইমারি লেভেল শেষ করে দ্বীনমণি হাইস্কুল থেকে এসএসসি পাস করে। কলেজ জীবনে কুষ্টিয়া সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে। ওর খুব সখ ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। তবে ওর হাতের সমস্যার কারণে খাতায় বৃত্ত ভরাট করার পরও তা হয়তো বাতিল হয়ে যায়। পরীক্ষার দেওয়ার পর থেকেই সে আফসোস করছিলো যে পরীক্ষা ভালো হলেও হয়তো ভাগ্যে নেই। তবে আমরা চেয়েছিলাম ঢাবির ভিসি বরাবর একটি আবেদন দিতে যাতে ওর খাতাটা হাতে দেখা হয়। তারপরও আমি চাই যে আমার ছলের যদি কুষ্টিয়াতেও হয়ে যায় তাহলে আমার কাছেই থাকবে আমরা তাতেই খুশি। এখানকার বিএনসিসি স্কাউটরা তাকে হলে পৌছে দিতে অনেক সাহায্য করেছে। ওর সিট ছিলো অনুষদ ভবনের তৃতীয় তলায়।