গুচ্ছভর্তি পরীক্ষা: ইবি কেন্দ্রে উপস্থিতি ৯১.৪ শতাংশ

0
14

ইবি প্রতিনিধি: কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ‘এ’ ইউনিট সমন্বয়কারী বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মনজুরুল ইসলাম এ তথ্য মতে ইবি কেন্দ্রে মোট ৬৪৪২ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৫৮৬৩ যা মোট পরীক্ষার্থীর ৯১.৪ শতাংশ। অনুপস্থিত ছিলেন ৫৭৯ জন শিক্ষার্থী।

শনিবার (২৭ এপ্রিল) সারা দেশের সাথে সমন্বিত করে এমসিকিউ পদ্ধতিতে দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলে ১ টা পর্যন্ত ভর্তিযুদ্ধ।

পরীক্ষার্থীদের প্রধান ফটক দিয়ে কেন্দ্রে প্রবেশ করানোর পর পরীক্ষা শুরুর আধা ঘন্টা আগে সারিবদ্ধভাবে হলে প্রবেশ করানো হয়। পরীক্ষা চলাকালে হলগুলো পরিদর্শন করেন বিশ্ববিদালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান প্রমুখ।

এদিকে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পূর্বের ন্যায় নিরাপত্তার কাজে নিয়োজিত ছিলো কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার পুলিশ ফোর্স এবং গোয়েন্দা সংস্থার সদস্যরা। এর পাশাপাশি শিক্ষার্থীদের সহযোগিতায় সার্বক্ষণিক নিয়োজিত ছিল বিএনসিসি ও রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা। যেকোনো ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে ছিলো ভ্রাম্যমান আদালত।

এছাড়া বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক ছাত্রসংগঠনের পক্ষ থেকে অভিভাবকদের বসার জন্য অভিভাবক কর্ণার, পরীক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বিশুদ্ধ পানির বোতল সরবরাহ, বাইক সার্ভিস ও মেডিকেল সেবা প্রদান কার্যক্রমও চলমান ছিল।

তবে কিছু অসংগতির কারণে শিক্ষার্থীরা হয়রানির শিকার হয় বলে জানা যায়। তন্মধ্যে যাতায়াত পথে পর্যাপ্ত দিকনির্দেশনা মূলক প্ল্যাকার্ড ছিল না। কিছু কিছু ভবনের নাম লেখা না থাকায় বিড়ম্বনার শিকার নবীন শিক্ষার্থীরা। এছাড়াও শিক্ষক বিহীন পরীক্ষার কক্ষে পরীক্ষায় অংশগ্রহণ করছে বলে সংশ্লিষ্টদের সমালোচনা। মীর মোশাররফ হোসেন ভবনের নিচ তলায় ১২০ নং কক্ষে ২টা ফ্যান নষ্ট বলে শিক্ষার্থীদের অভিযোগ।