শ্রীনগরে অবৈধভাবে ফসলি জমির মাটি কাটার অপরাধে জরিমানা

0
131

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরে ফসলি জমির মাটি কাটার অপরাধে আব্দুল মালেক মোড়ল নামে এক ব্যক্তিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গত বৃহস্পতিবার দুপুরের দিকে উপজেলার শ্যামসিদ্ধি ইউনিয়নের আড়িয়াল বিল এলাকায় ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবু বকর সিদ্দিক।

এর আগে গত ২ ও ৩ মার্চ বিভিন্ন দৈনিক পত্র পত্রিকা ও অনলাইন পোর্টালে “শ্রীনগরে ফসলি জমির মাটি লুট, ট্রলি-ড্রাম ট্রাকে সড়ক বিপর্যস্ত” শিরোনামে সচিত্র সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে শ্যামসিদ্ধি গ্রামের সাবেক মেম্বার আব্দুল বাছেদের বড় ভাই আব্দুল মালেক মোড়লের বিরুদ্ধে অবৈধভাবে আড়িয়াল বিলের বিভিন্ন কৃষি জমির মাটি কেটে বিক্রির অভিযোগ উঠে আসে। নিয়মনীতির তোয়াক্কা না করে মালেক মোড়ল ও তার পুত্ররা মিলে এলাকায় একটি সক্রিয় মাটি খেকো সিন্ডিকেট গড়ে তুলেন। বেপরোয়া সিন্ডিকেটটি স্ক্যাভেটর মেশিন (ভেক্যু) দিয়ে বিলে যত্রতত্রভাবে ফসলি জমির টপ সয়েল কেটে চড়াদামে বিক্রি করে আসছিল। অপরদিকে অবৈধ মাটি বাণিজ্যে ওই এলাকায় অসংখ্য মাহিন্দ্রা ট্রলি ও ড্রাম ট্রাকের অবাদ যাতায়াতে গ্রামীন রাস্তার ব্যাপক ক্ষতিসাধন করার প্রামান মিলে। মাটিভর্তি এসব ভাড়ি যানবাহনের ওভারলোডিংয়ে আড়িয়াল বিলের শ্যামসিদ্ধি-দয়হাটা নামক সড়কটি বেহাল হয়ে পড়ে। এতে শ্যামসিদ্ধি, শ্রীনগর, ষোলঘরসহ অন্যান্য ইউনিয়নের কয়েক হাজার মানুষ বেহাল সড়কে যাতায়াতে চরম ভোগান্তির শিকার হন। অভিযুক্ত আব্দুল মালেক মোড়লকে আর্থিক জরিমানা করায় শ্রীনগর উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন এলাকাবাসী।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আবু বকর সিদ্দিক জানান, অবৈধভাবে কৃষি জমির মাটি কেটে বিক্রি করার অপরাধে সংশ্লিষ্ট ব্যক্তিকে এক লাখ টাকা আর্থদন্ড করা হয়। উপজেলায় এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।