শ্রীনগরে স্থানীয় হাটবাজারে মৌসুমী তরমুজ বিকিকিনির ধুম

0
127

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার স্থানীয় হাট বাজারে তরমুজ বেচা কেনার ধুম পরেছে। গরমকালীন মৌসুমী ফল তরমুজের এখন ভরা মৌসুম চলছে। এখন দাম কিছুটা বেশী হলেও সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার নাগালেই রয়েছে এমনটাই বলছেন এখানকার তরমুজ বিক্রেতারা। স্থানীয় হাটবাজারের ফলের দোকান, ফুতপাত কিংবা সড়কের পাশে পিকআপ ভ্যানে করে অসংখ্য তরমুজের পসরা সাঁজিয়ে বসেছেন খুচরা দোকানীরা। নানা আকার-আকৃতি ও ভিন্ন ভিন্ন রংয়ের এসব তরমুজ কিনতে ক্রেতাদের ভিড় করতে দেখা যাচ্ছে। খোলা বাজারে রসাল মিষ্টি-স্বাদযুক্ত তরমুজের পিস বিকিকিনি হচ্ছে ৪০ টাকা থেকে শুরু করে ৪০০ টাকা পর্যন্ত।

দেখা গেছে, উপজেলার ব্যস্ততম শ্রীনগর বাজার, শ্রীনগর ছনবাড়ি, বালাশুর বাজার, আল-আমিন বাজার, কুকুটিয়া বাজার, ষোলঘর বাজার, বাঘড়া বাজার, বাড়ৈখালী বাজার, বাড়ৈগাঁও বাজার, বীরতারা বাজার, বিবন্দী বাজার, ভাগ্যকুল বাজারসহ বিভিন্ন স্থানে ফল দোকানীরা মৌসুমী তরমুজের পসরা সাজিয়ে বসেছেন। লক্ষ্য করা গেছে, প্রায় ৩ কেজি ওজনের তরমুজের বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকা, মাঝাড়ি আকারের তরমুজ ১৫০-২০০ টাকা ও ১০ কেজি ওজনের অধিক বড় সাইজের তরমুজের কেনাবেচা হচ্ছে ৩০০-৩৫০ টাকা দরে। এছাড়া এলাকাভিত্তিক কোন কোন স্থানে এসব তরমুজের মূল্য কিছুটা কম-বেশীতে বিকিকিনি হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

স্থানীয় ফল বিক্রেতারা জানান, পদ্মা সেতু চালু হওয়ার ফলে দক্ষিণ বঙ্গের উৎপাদিত তরমুজ সরাসরি এ অ লে চলে আসছে। বেপারীদের সঙ্গে যোগাযোগ করে স্থানীয় ফল ব্যবসায়ীরা শ্রীনগর বাজারে তরমুজের বড় চালান আনছেন। এখানকার খুচরা ফল বিক্রেরা তাদের চাহিদা অনুযায়ী তরমুজ সংগ্রহ করে নিচ্ছেন।

কুকুটিয়া এলাকার ফল বিক্রেতা মো. শহিদুল (৪৮) বলেন, গত বছরের তুলনায় এবার তরমুজ সস্তা। তুলনামূলকভাবে দাম কম হওয়ায় মানুষ পছন্দের তরমুজ কিনে পারছেন। রমজান মাসেও তরমুজের বাজার স্বাভাবিক থাকবে বলে তিনি ধারনা করছেন।

শ্রীনগর বাজারের ফল বিক্রেতা মো. মামুন (৫০) বলেন, ৩-১৫ কেজি ওজনের তরমুজ রয়েছে তার কাছে। আকার ভেদে এসব তরমুজ করা হচ্ছে ৫০-৩০০ টাকা করে। কয়েকজন ক্রেতা জানান, বাজারে পরিপক্ক ভালোমানের অসংখ্য তরমুজের আমদানী হচ্ছে।

বর্তমান তরমুজের বাজার কিছুটা বেশী হলেও সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যেই আছে। বিভিন্ন অজুহাতে রমজানের সময় তরমুজসহ অন্যান্য ফল ব্যবসায়ীরা যেন মূল্যবৃদ্ধি করতে না পারেন সেই দিকে সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেন।