ধামরাইয়ে দেবী দুর্গাকে অশ্রুসিক্ত নয়নে বিদায় জানাবে ভক্তরা

0
184

রনজিত কুমার পাল বাবু,ঢাকা জেলা প্রতিনিধি: সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। দুর্গা পূজা মহালয়ার মধ্য দিয়ে শুরু হয় দুর্গা পূজা আর শেষ হয় শুভ বিজয়াদশমীর মধ্য দিয়ে। এবার দেবী দুর্গা স্বর্গ লোক থেকে মর্তে এসেছিলেন হাতিতে চড়ে এবং ফিরে যাবেন নৌকায়।

শুভ বিজয়াদশমীর পূজার পুরোহিতের মন্ত্র উচ্চারণ ও ঢাকের তাল জানিয়ে দেয় আজ দশমী,কিছুক্ষণ পরেই দেবী দুর্গা চলে যাচ্ছেন তাই মায়ের ভক্তদের মনে বাজবে বিষাদ ও বেদনার সুর।

বিশুদ্ধ পঞ্জিকা মতে বুধবার (৫ অক্টোবর) সকাল নয়টায় দশমী বিহিত পূজা। পূজা শেষে দর্পন বিসর্জনের মধ্য দিয়ে দশমীর পূজা শেষ হচ্ছে।

যদিও বিগত দু’বছর বৈশ্বিক মহামারী করোনাভাইরাস কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে শারদীয় দুর্গোৎসব এর আনন্দ সেভাবে উদযাপন করা সম্ভব হয়নি স্বাস্থ্য বিধি মেনে চলার কারনে।

কিন্তু এবার করোনা কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ধামরাইয়ে রেকর্ড পরিমান পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব সাড়ম্বরে আনন্দঘন উৎসবমুখর সুষ্ঠু সুন্দর পরিবেশে ২০৪টি পূজা মন্ডপে শারদীয় দুর্গা পূজা উদযাপন করা হয়েছে।

এরমধ্যে ধামরাই পৌরসভায় ৪১টি পূজা মন্ডপে ব্যাপক আয়োজনে জাঁকজমকপূর্ণ উৎসবমুখর আনন্দঘন পরিবেশে উদযাপিত হয়েছে। প্রশাসনের নিছিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে এবারের উৎসবে কোন প্রকার সমস্যা ছাড়াই এবারের শারদীয় দুর্গোৎসব সুষ্ঠু সুন্দর সুচারুভাবে সম্পন্ন হয়েছে।

শারদীয় দুর্গোৎসবর এসপি মহোদয়, সাংসদ,উপজেলা চেয়ারম্যান, মেয়র,উপজেলা চেয়ারম্যান, নির্বাহী অফিসার, অফিসার ইনচার্জ, প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন।

শারদীয় দুর্গোৎসব এর সার্বিক খুজখবর নিয়েছেন।প্রতিটি পূজা মন্ডপে পর্যাপ্ত সংখ্যক আনছার নিয়োগ করেছেন,থানা পুলিশ, র ্যাব নিয়মিত টহল দিয়েছেন।

আজ মহাদশমীতে বাঙালি নারীরা দশমী পূজার পর মা দুর্গা,মা সরস্বতী, মা লক্ষ্মী,কার্তিক, গনেষকে সিঁদুর রাঙিয়ে দেবে। এছাড়াও একে অপরকে সিঁদুর রাঙিয়ে দেবে। সন্ধ্যায় মাধববাড়ি ঘাটে ধামরাই পৌরসভার সকল পূজা মন্ডপের প্রতিমা গুলো নিয়ে যাবে।এ’সময় বিরাট মেলা বসে হাজার হাজার ভক্তরা সমবেত হয় ঐতিহাসিক মাধববাড়ির ঘাটে।রাতে একটি একটি করে প্রতিমা গুলো বিসর্জন দেয়া হবে।