সিলেটে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

0
188
ফাইল ছবি

মহানগর পুলিশ কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণসহ পাঁচ দফা দাবিতে সিলেটে মঙ্গলবার ভোর থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছেন পরিবহন শ্রমিকরা।

রোববার দুপুরে সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের সভায় এই ঘোষণা দেওয়া হয়। ঘোষণায় বলা হয়, ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার ভোর থেকে সিলেট জেলার রাস্তায় কোনো চালক গাড়ি নিয়ে বের হবেন না। অনতিবিলম্বে আমাদের পাঁচ দফা দাবি মেনে না নিলে কঠোর এই কর্মসূচি পালন ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা থাকবে না।

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের দাবিগুলো হচ্ছে- সিলেট মহানগর পুলিশ (এসএমপি) কমিশনার মো. নিশারুল আরিফ ও উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদের অপসারণ, ট্রাফিক পুলিশের হয়রানি ও রেকার বাণিজ্যসহ মাত্রাতিরিক্ত জরিমানা বন্ধ করা, সিলেটে শ্রম আদালতের প্রতিনিধি শ্রমিক লীগের নাম ব্যবহার করে প্রভাব বিস্তারকারী নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে পাথর কোয়ারিগুলো খুলে দেওয়া, ভাঙাচোরা রাস্তাগুলোর দ্রুত সংস্কার এবং নতুন সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ এবং ইতিপূর্বে বিক্রয়কৃত গাড়ির রেজিস্ট্রেশন প্রদান।

এ ছাড়া অনুমোদনহীন গাড়ি যেমন- অটোবাইক, ব্যাটারিচালিত রিকশা ও ডাম্পিংকৃত গাড়ি চলাচল বন্ধ রাখা।

দুপুরে সিলেটে পরিবহন শ্রমিকদের ছয়টি নিবন্ধিত সংগঠনের সমন্বয়ে গঠিত জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদ সভা করে। এই সভায় পরিবহন শ্রমিক নেতারা বলেন, গত ৫ সেপ্টেম্বর ন্যায্য পাঁচটি দাবি জানিয়ে পরিষদের উদ্যোগে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। স্মারকলিপির অনুলিপি সিলেটে প্রশাসনের সংশ্লিষ্ট সকল সেক্টরেও প্রেরণ করা হয়েছে।

এ ছাড়া একই দাবিতে ৮ সেপ্টেম্বর দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বরে পরিবহন শ্রমিকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়। এরপরও আমাদের দাবিগুলো মেনে না নেওয়ায় আমরা (পরিবহন শ্রমিকদের কর্মবিরতির) এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।