আত্রাইয়ে জনপ্রিয় হয়ে উঠেছে আজিমুদ্দিনের আগুন পান

0
175

রুহুল আমিন,আত্রাই (নওগাঁ) : সংবাদদাতা নওগাঁর আত্রাই উপজেলার আহসানগঞ্জ ইউনিয়নের ব্রজপুর গ্রামের হোসেন আলীর ছেলে আজিমুদ্দিন (৩৫)। প্রায় ১৭ বছর ধরে নানা স্বাদের পান বিক্রি করে সংসার চালান তিনি। সম্প্রতি এই পানের দোকানে বাহাড়ি, পাহাড়ি, মিষ্টি ও আগুন পান নামে ক্রেতাদের কাছে বেশ জনপ্রিয় তার পান। ১০ টাকা থেকে শুরু করে মান ভেদে ১০০টাকা পর্যন্ত পান বিক্রি করছেন আজিমুদ্দিন। তার এই দোকানে সুস্বাদু পান খেতে স্থানীয়রাসহ বিভিন্ন এলাকার মানুষ সকাল থেকে রাত ১০টা পর্যন্ত এক খিলি পানের জন্য ভিড় জমাচ্ছে। চাহিদা বেশি থাকায় ক্রেতাদের চাপ সামলাতে আগে আসলে আগে পাবেন এই ভিত্তিতে লাইন ধরে ক্রেতাদের চাহিদা মতো নানান মানের সুস্বাদু পান বিক্রি করেন আজিমুদ্দিন। তার পানের খ্যাতি ছড়িয়ে পড়ায় বিয়ে আকিকাসহ নানা উৎসবে তার পান সরবরাহ করেন।

জানা গেছে, আত্রাই উপজেলার আহসানগঞ্জ ইউনিয়নের ব্রজপুর গ্রামের আজিমুদ্দিন (৩৫) আগুন পানের খ্যাতি ছড়িয়েছেন এই এলাকায়। এক ভাই এক বোনের সংসারে ছোট অবস্থায় বাবা মারা যায়। পড়াশুনা প্রাথমিক গন্ডির মধেই শেষ করে সংসারের ঘানি টানতে ১০ বছর বয়স থেকে গ্রামে গ্রামে বাদাম ও মেয়েদের চুড়ি ফিতা বিক্রি করে যা আয় হতো তা থেকে চলতো তার সংসার। এক পর্যায়ে ২০০৪ সালের শেষের দিকে নগদ কিছু টাকা গুছিয়ে স্থানীয় ব্রজপুর বাজারে স্বল্প পরিসরে পানের দোকান শুরু করে। ধীরে ধীরে ব্যবসার গতি বৃদ্ধি পেতে থাকায় বর্তমানে নানা স্বাদের পান বিক্রি করে তিনি এখন সফলতার দিকে এগুচ্ছেন।

বিশেষ করে আগুন পানে বাজার গরমে তার পানের দোকানের সুনাম চারি দিকে ছড়িয়ে পড়ায় পান খেকো মানুষগুলো দোকানে হুমড়ি খেয়ে পড়ছে। এই দোকানের রোজগার থেকে তার তিন মেয়ের মধ্যে ইতিমধ্যে এক জনকে ভালো ঘরে বিয়ে দিয়েছেন। অন্য মেয়েরা পড়া-লেখা চালিয়ে যাচ্ছে। তার পানের দোকানে রাজশাহী জেলার বেশ কয়েকটি এলাকা থেকে পান আসে। আর রং বে-রঙেয়ের সু-স্বাদু মসলা আসে ঢাকা, রাজশাহী, বগুড়া এবং নওগাঁ থেকে। কথিত আছে পান খেলেই নাকি মুখ পুরে? অথচ আজিমের আগুন পান মুখে দিলে মুখ তো পুড়েনা বরং মিষ্টি আর সুস্বাদু ঘ্রাণ ছড়ায়। আজিমের দোকানের সামনে কাঁচের কৌটায় সাজিয়ে রাখা হয়েছে পানের নানা উপাদান। এর মধ্যে আছে চকলেট, বাদাম, নারকেল, গুলতান চাটনি, চকলেট ক্রিম, ভ্যানিলা ক্রিম, স্ট্রবেরি ও অরেঞ্জ জেলি, পেঁপে ভাজি, টুটিফুটি, মোরব্বা, কোরমা, সুইট বল দানা, কালিজিরা, তবক, সুপারি, লবঙ্গ, চুনসহ আরও অনেক কিছু।

উপজেলার সিংসাড়া পূর্বপাড়া গ্রামের আশিকুজ্জামান ফাইসাল জানান, আমি মাঝে মধ্যেই কিছুটা শখের বসে আজিম ভাইয়ের পানের দোকানে পান খেতে আসি। সুস্বাদু এই পান খেতে আমাকে খুব ভালো লাগে বিশেষ করে আগুন পান আরো মজা। ব্রজপুর বাজার বনিক সমিতির সহ-সভাপতি আফসার আলী বলেন, আমাদের বাজারে আজিমুদ্দিন একজন ভালো পান ব্যবসায়ী। তার এই বাহাড়ি পান খেতে বিভিন্ন এলাকা থেকে লোকজন আসে। এই ব্যবসা করে সে অনেক ভালো করেছে। সে আরো ভালো করুক আমি তার মঙ্গল কামনা করছি।