ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় এবি পার্টি তীব্র নিন্দা

0
115

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা চালিয়েছে অভিযোগ করে ছাত্রলীগের তীব্র নিন্দা জানিয়েছে এবি পার্টি।

হামলার ঘটনার প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে আজ আবারও রক্ত ঝরলো। ছাত্র-ছাত্রী লাঞ্চিত, নির্যাতিত ও আহত হলো। সরকারী ছাত্র সংগঠন ছাত্রলীগ হামলা করলো প্রতিপক্ষ ছাত্রদলের উপর। উভয় পক্ষের সংঘর্ষে ভীতি আতংক ছড়িয়ে পড়েছে পুরো ঢাবি ক্যম্পাসে। আমি উদ্বিগ্ন যে, এর প্রভাবে হয়তো সন্ত্রাস বাড়বে অন্যান্য ক্যম্পাস তথা সারাদেশে। প্রত্যেক সচেতন মানুষেরই এজন্য প্রতিবাদ ও নিন্দা জানানো উচিত।

তিনি বলেন, বিগত কয়েক যুগ ধরে আমরা দেখছি- যে দল ক্ষমতায় আসীন হয় তাদের ছাত্র সংগঠন সন্ত্রাসের মাধ্যমে একে একে সকল ক্যম্পাস দখলে নেয় এবং অন্যান্য ছাত্র সংগঠনের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে তাদের ক্যম্পাসে নিষিদ্ধ করে দেয়। এটা যেন সরকারী ছাত্র সংগঠনের ঐতিহ্যগত অধিকার! রাজনৈতিক দলগুলোর স্বৈরতান্ত্রিক প্রবনতা ছাত্রদের মধ্যে বিস্তৃত হওয়া খুবই আত্মঘাতি ও ভয়ংকর একটি ব্যপার। এই প্রবণতা রোধ করার জন্য সকলের ঐক্যবদ্ধ প্রতিবাদ প্রয়োজন।

মুজিবুর রহমান মঞ্জু আরও বলেন, প্রশ্ন উঠতে পারে আমাদের সম্মিলিত প্রতিবাদে কী লাভ হবে? এই সন্ত্রাস দুর করতে তো দরকার সম্মিলিত প্রতিরোধ। অবশ্যই এটা ঠিক কথা। কিন্তু কথা হলো আমরা যদি আগে যার যার জায়গা থেকে প্রতিবাদই করতে না পারি তাহলে প্রতিরোধের ঐক্য গড়ে উঠবে কীভাবে? সম্মিলিত প্রতিরোধ কী বললেই হয়ে যায়! আমার বিপদে আপনি কথা বলবেন, আপনার বিপদে আমি কথা বলবো। দূর্দিনে আপনি আমার পাশে থাকবেন, আমিও থাকবো আপনার দূঃসময়ে।

কিংবা আরও একটু এগিয়ে ভাবতে শিখুন আপনি আমার আদর্শিক বন্ধু বা শত্রু যা-ই হোন না কেন আপনি জুলুমের শিকার হলেই আমি আপনার পাশে দাঁড়াবো। এই নীতি ও বোধ বিশ্বাসের আলোকেই গড়ে উঠবে মজলুম জনতার প্রতিরোধের ঐক্য।

তিনি বলেন, অতীতের সব দায় ব্যর্থতা বিরোধ ভুলে আসুন সবাই শুরু করি আজ থেকে। আমাদের শ্লোগান হোক- “সবাই আসো এক কাতারে মজলুমের পক্ষে স্বৈরাচারের দিন শেষ, আর হবেনা রক্ষে”।