ঘোড়াঘাটে রবি মৌসুমের ভুট্টা এখন কৃষকের ঘরে

0
175
দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার কালুপুকুর এলাকার ভুট্টার ক্ষেত

মো. শফিকুল ইসলাম শফি ঘোড়াঘাটঃ দিনাজপুরের ঘোড়াঘাটে বিভিন্ন নি¤œা ল ও নদীর তীরবর্তী এলাকার আগাম ভাবে এ বছর রবি মৌসুমের ভুট্টার চাষ করা হয়েছে। রবি মৌসুমের ভুট্টা চাষে পোকা-মাকড়ের আক্রমন ও রোগবালাই কম হয়। বর্তমানে কৃষকরা রবি মৌসুমের ভুট্টা ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন।

জানা গেছে ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার কৃষকেরা এ বছর ধানের পাশাপাশি ভুট্টার চাষ করেছেন। আবহাওয়া অনুকুলে থাকায় ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশা করছেন স্থানীয় কৃষি বিভাগ।
তবে নদী ও বিভিন্ন নিচু এলাকায় চাষকৃত রবি মৌসুমের ভুট্টা ইতিমধ্যে চাষিরা ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন। এছাড়াও যেসব জমিতে এক সময় বোরো চাষ করা হতো সেসব জমিতে কৃষকরা এখন ভুট্টা চাষ করেছেন।

উপজেলার কালুপুকুর এলাকার মোজাফফর হোসেন ও হারুন অর রশিদ বলেন, ধান সহ অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে খরচ ও শ্রম কম এবং দাম বেশি পাওয়ায় কৃষকদের মাঝে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রফিকুজ্জামান জানান, চলতি রবি মৌসুমে ১ হাজার ৯৫০ হেক্টর জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। রবি মৌসুমের ভুট্টা অক্টোবর মাসের ১৬ তারিখ থেকে ১০ মার্চ পর্যন্ত চাষ করা যায়।