রাজারহাটে ক্রসবারে ধ্বস,স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবী

0
78

সরকার অরুণ যদু,রাজারহাট (কুড়িগ্রাম) থেকে: কুড়িগ্রামের রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঁঙ্গা ইউনিয়নে তিস্তা নদীতে প্রায় ১কোটি ব্যয়ে ৬মাস ধরে জিও ব্যাগ দিয়ে রক্ষনাবেক্ষন করা বুড়িরহাট ক্রসবারটির (ক্রসবাঁধ) সংযোগ সড়কের প্রায় ৩০মিটার নদী গর্ভে ধ্বসে পরেছে। পুরো ক্রসবারটি নদী গর্ভে বিলীন হয়ে গেলে উপজেলার ঘড়িয়ালডাঁঙ্গা ও বিদ্যানন্দ ইউনিয়নের ১৩টি গ্রামের প্রায় ১৫হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হবে। ফলে নদী তীরবর্তী এলাকার মানুষজন আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের আওতায় গত ৬ মাসে কয়েক দফায় জরুরী ভিত্তিতে প্রায় ১কোটি টাকা ব্যয়ে ৩০হাজার জিও ব্যাগ ফেলে বুড়িরহাট ক্রসবারের ১৩০মিটার সংযোগ সড়ক রক্ষনাবেক্ষন করে। এতে ব্যয় হয় প্রায় ১কোটি টাকা। সর্বশেষ গত ৭/৮ দিন পূর্বেও ১হাজার ৫শ জিও ব্যাগ ফেলা হয়। এ অবস্থায় গত শনিবার গভীর রাত থেকে তিস্তা নদীর বিভিন্ন স্থানে ব্যাপক ভাঙ্গন শুরু হলে বুড়িরহাট ক্রসবারটির সামনের অংশের প্রায় ৩০মিটার ধ্বসে পরে। ফলে নদী তীরবর্তী মানুষ জনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে। খবর পেয়ে কুড়িগ্রাম পানি উন্নয়ন কর্তৃপক্ষ নতুন করে জিও ব্যাগ ফেলে ক্রসবারটি রক্ষার চেষ্টা চালাচ্ছে। আবারও নতুন করে ৪হাজার জিও ব্যাগ ফেলার কাজ শুরু হয়েছে এবং এতে আনুমানিক ১০লক্ষ টাকা ব্যয় হবে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে আকস্মিক নদী ভাঙ্গন শুরু হওয়ায় রাক্ষুসি তিস্তার করাল গ্রাসে বিলীন হয়ে যাচ্ছে গাছপালা,ফসলী জমি ও বসতভিটা। উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের রামহরি,পাড়ামৌলা,গাবুবহেলান,মন্দির,বিদ্যানন্দ,চর-বিদ্যানন্দ,তৈয়বখাঁ,রতি,ছোট চতুুরা,বড় চতুরা,কালিরহাট ও ঘড়িয়ালডাঁঙ্গা ইউনিয়নের বুড়িরহাট ও খিতাবখাঁ সরিষাবাড়ি গ্রামের বাজার,শিক্ষা প্রতিষ্ঠান,মসজিদ,মন্দির সহ বিভিন্ন স্থাপনা হুমকীর সম্মূখীন হয়ে পরেছে। এ অবস্থায় ভূক্তভোগীরা ভাঁঙ্গন প্রতিরোধে স্থায়ী সমাধানের দাবী জানিয়েছেন।

এদিকে প্রতিবছর কোটি কোটি টাকা ব্যয়ে ক্রসবারটি মেরামত করা হলেও স্থায়ী ব্যবস্থা গৃহীত না হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে নদী তীরবর্তী এলাকার মানুষ। পাশাপাশি পরিকল্পিত ভাবে নদী খনন ও স্থায়ী বাঁধ নির্মিত না হওয়ায় সরকারি অর্থের অপচয় হচ্ছে বলে মনে করছেন এলাকাবাসী। বুড়িরহাট গ্রামের সিরাজুল ইসলাম,মোহাম্মদ আলী,আঃ জব্বার সহ অনেকে বলেন, নদী ভাঙ্গন রোধে স্থায়ী ব্যবস্থা গ্রহনের দাবী আমাদের দীর্ঘদিনের ।

তৈয়বখাঁ গ্রামের আব্দুল ওয়াহাব বলেন, প্রতি বছর তিস্তা নদী ভাঙ্গন রোধে কোটিকোটি টাকা ব্যয় করা হচ্ছে,কিন্তু এটি স্থায়ী সমাধান নয়। ফলে আমরা নিঃস্ব হয়ে যাচ্ছি। একই কথা বলেন,ওই গ্রামের আব্দুল গণি ও তোফাজ্জল সহ অনেকে। তারা নদী পূনঃখনন সহ স্থায়ী বাঁধ নির্মাণের দাবী জানান।

কুড়িগ্রাম পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী মাহমুদ হাসান বুড়িরহাট ক্রসবারে গত ৬মাসে প্রায় ৪০হাজার জিও ব্যাগ দিয়ে রক্ষনাবেক্ষন ব্যয় সংক্রান্ত তথ্যের সত্যতা স্বীকার করে বলেন,প্রায় ৭০০মিটার দৈঘ্যের নদীর গতিপথ পরিবর্তনে মাত্র ৫০মিটার প্রস্থের ক্রসবার আসলেই অনেকটা অসম্ভব। তবু শেষ চেষ্টা করা হচ্ছে বলে জানান।